ঘরে নগদ কত টাকা রাখা যাবে, বিপদে পড়ার আগে জেনেনিন আয়কর সংক্রান্ত গুরুত্বপূর্ণ নিয়ম

আপনি প্রায়শই ইনকাম ট্যাক্সের রেইডের কথা শুনেছেন, যেখানে অবৈধ অর্থ আয়কর বিভাগের কর্মকর্তারা বাজেয়াপ্ত করে। এমতাবস্থায় অনেকের মনেই প্রশ্ন আসবে যে বাড়িতে ঠিক কতটাকা নগদ রাখা যাবে, যার কারণে ইনকাম ট্যাক্স ডিপার্টেমেন্টের রেইডের কথা ভাবতে হবেনা।

যদি কারও বাড়িতে নগদ ২ থেকে ৩ লক্ষ টাকা থাকে তবে তাকে সেই অর্থ উপার্জনের উৎস বলতে হবে। আপনি যদি সঠিকপথে অর্থ উপার্জন করে থাকেন তবে স্বাভাবিকভাবেই আপনার কাছে সেই অর্থ সম্পর্কিত সমস্ত নথি থাকবে। এমতাবস্থায়, যদি আপনার কাছে সমস্ত নথি থাকে, তাহলে আয়কর বিভাগ আপনার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবে না।

যাইহোক, আপনার বাড়িতে থাকা নগদ টাকা বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা টাকার আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। এমতাবস্থায় আপনি যদি কোনো অবৈধ উপায়ে রোজকার না করে থাকেন এবং আপনার কাছে সঠিক নথি থাকে তাহলে আপনি একদম নিশ্চিন্ত থাকতে পারেন।

আয়কর সম্পর্কিত সমস্ত তদন্ত এবং তদন্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়ার দায়িত্ব থাকে ইডি এবং সিবিআই-এর মতো বড় সংস্থাগুলির উপর। যদি কোনও ব্যক্তি বাড়িতে রাখা নগদ টাকার উৎসের বিবরণ দিতে অক্ষম হন তবে তাকে ১৩৭ শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হবে। এছাড়াও যদি ব্যক্তি এক অর্থবছরে ২০ লক্ষ টাকার বেশি নগদ লেনদেন করেন তবে তার বিরুদ্ধেও জরিমানা করতে পারে। পাশাপাশি একবারে ৫০,০০০ টাকার বেশি নগদ জমা বা তোলার জন্য প্যান নম্বর জমা দেওয়া বাধ্যতামূলক।

অন্যদিকে, যদি কোনও ব্যক্তি এক বছরে ২০ লক্ষ টাকার বেশি নগদ জমা করেন, তবে তাকে প্যান কার্ড এবং আধার কার্ড সম্পর্কিত সমস্ত তথ্য জমা দিতে হবে। এবং যদি কেউ তা জমা দিতে অক্ষম হন তবে তাকে ২০ লক্ষ পর্যন্ত জরিমানা দিতে হবে। পাশাপাশি কোনো ব্যক্তি প্যান এবং আধার নম্বর ছাড়া ২ লক্ষ টাকার বেশি কেনাকাটা করতে পারবেননা। এবং যদি কোনো ব্যক্তির লেনদেন ৩০ লক্ষের বেশি হয় সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট তার আয় সম্পর্কে যাবতীয় নথী খতিয়ে দেখতে শুরু করবে।

আজকাল, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড দিয়ে কেনাকাটা করা হয়, যার অধীনে যে কোনও ব্যক্তি একবারে ১ লাখ টাকার বেশি লেনদেন করে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। যেখানে দিনে ২ লক্ষ টাকার বেশি নগদ নেওয়া বা দেওয়ার জন্য চেকের সুব্যস্থা রয়েছে। জানিয়ে রাখি ব্যাঙ্কের মাধ্যমে করা লেনদেনগুলিতে এই ছাড় দেওয়া হয়েছে।

crore indian rupee

একদিনে অনুদান দেওয়ার সীমা নগদ টাকায় ২,০০০ টাকার বেশি হওয়া যাবেনা। ঋণ নেওয়ার ক্ষেত্রে একজন ব্যক্তি অন্য ব্যক্তির কাছ থেকে ২০,০০০ টাকার বেশি নগদে ঋণ নিতে পারবেন না। এছাড়াও, ব্যাঙ্ক থেকে ২ কোটি টাকার বেশি নগদ টাকা তুললে তার উপর টিডিএস ধার্য করা হয়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button