লাগবে না পেট্রোল, ডিজেল! এক চার্জে চলবে ১০ ঘণ্টা! ইলেকট্রিক ট্রাক্টর বানিয়ে তাক লাগালেন কৃষক

বর্তমানে জ্বালানির দাম অগ্নিমূল্য। পেট্রোল ডিজেল ইত্যাদির দাম এখন আকাশ ছোঁয়া। জ্বালানির ক্রমবর্ধমান দাম ছাড়াও ফলমূল, শাকসবজি, গণপরিবহন সবকিছুর দাম বেড়েছে অনেক। এমন পরিস্থিতিতে পকেট বাঁচাতে পেট্রোল-ডিজেলের বিকল্প খুঁজছেন মানুষ। কিন্তু বর্তমানে পেট্রোল এবং ডিজেলের একটি বিকল্প তৈরি করেছেন গুজরাটের এক কৃষক!

সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, জামনগর জেলার কালাভাদের একজন তরুণ কৃষক একটি ব্যাটারি চালিত ট্রাক্টর তৈরি করেছেন। কালাবাদ তালুকের পিপ্পার গ্রামের বাসিন্দা ৩৪ বছর বয়সী মহেশ ভাই তার জমিতে চাষের জন্য একটি ব্যাটারিচালিত ব্যোম ট্রাক্টর তৈরি করেছেন। মহেশের বাবাও একজন কৃষক ছিলেন এবং ছোটবেলা থেকেই তিনি বাড়িতে কৃষিকাজ করতে দেখেছেন।

মহেশ ভাইয়ের তৈরি করেছেন ২২ হর্সপাওয়ারের একটি ট্রাক্টর। এবং সেখানে রয়েছে একটি ৭২ ওয়াটের লিথিয়াম ব্যাটারি। ভাল মানের ব্যাটারি হওয়াতে ঘন ঘন চার্জ দেওয়ার প্রয়োজন হবে না। তাদের তৈরি করা ‘ভ্যোম’(Vyom) ট্রাক্টর সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৪ ঘণ্টা। একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে এটি ১০ ​​ঘন্টা পর্যন্ত চলতে পারে।

pic

তবে Vyom ট্র্যাক্টর অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য নিয়ে আসে। আধুনিক সময়ের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এই ট্রাক্টরটিকে। এই ট্রাক্টরের গতি ফোন থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব। ট্রাক্টরে বসানো রয়েছে একটি মোটর যাতে প্রয়োজনের সময় জলও ব্যবহার করা যায়। এছাড়া ভ্যোম ট্রাক্টর দূষণ ছড়ায় না।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button