আদানি-আম্বানির সঙ্গে দেউলিয়া হতে চলা এই কোম্পানি কিনতে তৎপর সরকারও, কী কারণ?

দেশের শ্রেষ্ঠ দুই বিজনেস টাইকুন মুকেশ আম্বানি (Mukesh Ambani) এবং গৌতম আদানি (Gautam Adani) দুজনেই একটি কোম্পানি কেনার জন্য বাজি ধরছেন। পাশাপাশি সরকারও এই কোম্পানিকে কিনতে দরপত্র হাঁকাচ্ছে। অথচ এই কোম্পানি ঋণে নিমজ্জিত। ২৫ নভেম্বর নিলাম হবে ওই কোম্পানির। আসুন আমরা আপনাকে জানাই কেন সবাই এই কোম্পানিতে বিড করছে?

কোম্পানি দেউলিয়া প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে
ওই কোম্পানির নাম ল্যাংকো অমরকন্টক পাওয়ার। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এটি একটি তাপবিদ্যুৎ কোম্পানি যা বর্তমানে দেউলিয়া হওয়ার মুখে দাঁড়িয়ে। আর এই দেউলিয়া হতে চলা কোম্পানির পিছনে বাজি ধরছেন দেশের দুই বড় ধনকুবের।

রিলায়েন্স সবচেয়ে বেশি বিড করেছে
মুকেশ আম্বানি যদি এই কোম্পানি পান, তাহলে তা তাপবিদ্যুৎ সেক্টরের কোম্পানিতে যোগ দেবেন। এই কোম্পানির জন্য সবচেয়ে বেশি বিড করেছে রিলায়েন্স। প্রথম রাউন্ডে রিলায়েন্সই সবচেয়ে বড় দর হাঁকিয়েছে।

আদানি দ্বিতীয় রাউন্ডে সবচেয়ে বড় দরদাতা
এ ছাড়া দ্বিতীয় রাউন্ডে আদানি সবচেয়ে বড় দর হাঁকিয়েছেন। যেখানে উভয় রাউন্ডেই তৃতীয় অবস্থানে ছিল সরকারি কোম্পানিগুলো। আদানি সম্পর্কে কথা বললে, তারা দুজনেই দ্বিতীয় রাউন্ডের জন্য ২৯৫০ কোটি টাকা বিড করেছে। এই পরিমাণের মধ্যে, ১৮০০ কোটি টাকা অগ্রিম অর্থ প্রদান করা হবে। এ ছাড়া আগামী ৫ বছরে ১১৫০ কোটি টাকা বকেয়া দিতে হবে।

রিলায়েন্সের পরিকল্পনা কী?
রিলায়েন্স সম্পর্কে কথা বললে, এটি ২০০০ কোটি টাকা অগ্রিম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। একই সময়ে, PFC-REC-এর কনসোর্টিয়ামে প্রায় ৩৮৭০ কোটি টাকা দেওয়া হবে, যা ১০ থেকে ১২ বছরের মধ্যে দিতে হবে।

lanco

কোম্পানির ব্যবসা কি?
জানুয়ারিতে এই কোম্পানির বিক্রি শুরু হয়। কোম্পানির ব্যবসা সম্পর্কে কথা বললে, এটি ছত্তিশগড়ের কোরবা-চাম্পা রাজ্য সড়কে একটি কয়লা-ভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প চালায়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button