Flipkart, Amazon, Tata-কে টক্কর দিতে আসছে আদানির অ্যাপ, সবকিছু মিলবে এক জায়গায়

ভারত (India) তথা এশিয়ার (Asia) সবচেয়ে ধনী ব্যক্তি হলেন গৌতম আদানি (Gautam Adani)। তিনি দেশের মধ্যে এক নতুন সুপার অ্যাপ বানানোর চেষ্টা করছেন। আগামী ৩-৬ মাসের মধ্যেই এই নয়া অ্যাপ চালু করতে চাইছে তারা। পোর্টাল এবং অ্যাপ, দুই সংস্করণেই উপলব্ধ থাকবে সেটি। আদানির এই সুপার অ্যাপ জন সাধারণের জীবনে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

এই বিষয়ে আরো কিছু বলার আগে আপনাদের বলে দিই সুপার অ্যাপ কী। সুপার অ্যাপ হল সেই ধরনের অ্যাপ, যেগুলো একই প্ল্যাটফর্ম থেকে একাধিক পরিষেবার সুবিধা প্রদান করে। ফোনের মধ্যে ১টি সুপার অ্যাপ থাকলে আপনাকে আর বিভিন্ন অ্যাপ ইনস্টল করতে হবে না। সুপার অ্যাপের মাধ্যমে কেনাকাটা, ফ্যাশন, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদির মত সমস্ত পরিষেবা এক জায়গায় পেয়ে যাবেন।

আর এক্ষেত্রে গৌতম আদানির অবশ্য বিশেষ সুবিধা রয়েছে। তার হাতে রয়েছে ৭ খানা বিমানবন্দরের দায়িত্ব। আর সেইসাথে মুম্বাইয়ের নতুন টার্মিনাল এবং রানওয়ে নির্মাণের দায়ভারও নিয়েছে আদানি গ্রুপ। এবার বিমানের সাথে ট্যাক্সি এবং অন্যান্য পরিষেবার যোগাযোগ আরো ভালো করার জন্য সুপার অ্যাপ নিয়ে হাজির হচ্ছেন আদানি।

এই সুপার অ্যাপের ধারণা এসেছে চিন থেকে। সেখানে একইসাথে সোশ্যাল মিডিয়া এবং ফাইন্যান্সের দিক ছাড়াও ওই অ্যাপের মাধ্যমে কেনাকাটা, অর্থের লেনদেন, বিনোদন ইত্যাদির মত সমস্ত কাজ করা সম্ভব। আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড, টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড এবং মেইতুয়ানের সুপার অ্যাপ রয়েছে। যদিও ভারতে গৌতম আদানির জন্য এই কাজ একেবারে সহজ হবে না।

বিশেষত এই ক্ষেত্রে টাটা এবং রিলায়েন্সের উপস্থিতি রয়েছে ভালোই। টাটাদের রয়েছে Tata Neu এবং মুকেশ আম্বানির JioMart গ্রাহকদের মধ্যে বিখ্যাত হয়ে উঠেছে। আর তাছাড়া কোভিডের পর ই-কমার্স সেক্টর আগের মতো সাফল্য পাচ্ছে না। দেখা গিয়েছে অ্যামাজনের এক্সাম প্রিপারেশন এবং ফুড ডেলিভারি চরম ব্যার্থ হয়েছে।

gautam adani

ভালো খবর এই যে, এক্ষেত্রে মার্কেট অনেক বড়। প্রতিযোগিতা থাকলেও অন্যান্য প্রতিযোগীরা ছাপ ফেলতে পারেনি। টাটাদের সুপার অ্যাপ Tata Neu মাত্র ১৫ মিলিয়ন বার ব্যাবহার করা হয়েছে। সেখানে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৬০০ মিলিয়ন। যদিও এক্ষেত্রে আদানিকে বড় টক্কর দিতে পারেন আম্বানি। জিওর কারণে ইতিমধ্যেই বড় সংখ্যক গ্রাহক রয়েছে তাদের।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button