LPG থেকে রেল-বিদ্যুৎ, ১ নভেম্বর থেকে আসছে আমূল পরিবর্তন! প্রভাব পড়বে আপনার পকেটে

আর মাত্র ২ দিন বাকি, নভেম্বর মাস শুরু হতে চলেছে। আর এরই মধ্যে জানা যাচ্ছে যে, বেশ বড় কিছু নিয়ম নিয়ম বদল হতে চলেছে। সরকারের নেওয়া এই সমস্ত নিয়ম আপনার ওপর বেশ প্রভাব ফেলবে, তাই জেনে নিন কীভাবে এই পরিবর্তন আপনার ওপর প্রভাব ফেলতে পারে।

১) এবার থেকে গ্যাস সিলিন্ডার পেতেও OTP লাগবে : এবার থেকে LPG সিলিন্ডার পেতেও এক লম্বা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। ১ নভেম্বর থেকে গ্যাস নিতে OTP লাগবে। OTP দাখিল করার পরই মিলবে গ্যাস সিলিন্ডার। আসলে গ্যাস সিলিন্ডার নিয়ে একের পর এক কারচুপি ধরা পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২) দাম বাড়বে LPG এর : মনে করা হচ্ছে যে, যেহেতু বিশ্বের বাজারে গ্যাসের দাম বেড়েছে তাই এবার দেশের বাজারেও দাম বাড়বে। আগামী ১ নভেম্বর থেকে বাণিজ্যিক এবং ডোমেস্টিক উভয় ক্ষেত্রেই গ্যাসের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। মাসের ১ তারিখে গ্যাসের দাম ঘোষণা করা হয়, আর ওইদিনই ধরা হচ্ছে গ্যাসের দাম বাড়বে।

৩) ১ নভেম্বর থেকে স্বাস্থ্য ও সাধারণ ইনস্যুরেন্স ক্লেইমের জন্য KYC বাধ্যতামূলক : এবার থেকে ইনস্যুরেন্স ব্যাবহারকারিদের KYC থাকা বাধ্যতামূলক করা হচ্ছে। ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) এর তরফে জারি করা নয়া নোটিফিকেশন অনুযায়ী আগামী ১ নভেম্বর থেকে নন-লাইফ ইন্স্যুরেন্স পলিসি কেনার জন্যও KYC নথি লাগবে, তাছাড়া আপনার ইন্স্যুরেন্স ক্লেম বাতিল হয়ে যাবে।

৪) বিদ্যুতে ভর্তুকি থাকছে না : ১ নভেম্বর থেকে দিল্লিতে বিদ্যুতের ভর্তুকি সংক্রান্ত নিয়মে বড় পরিবর্তন আসতে পারে। ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের ভর্তুকি পেতে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে। ৩১ অক্টোবরের মধ্যে রেজিস্ট্রেশন করলে তবেই এই সুবিধা উপভোগ করে যেতে পারেন।

power station on blue sky at daytime

৫) রেলের টাইম টেবিলে পরিবর্তন আসছে : আগামী ১ নভেম্বর থেকে ট্রেনের টাইম টেবিলে বিরাট পরিবর্তন আসছে। আপনি যদি শীঘ্রই ট্রেনে ভ্রমণ করার পরিকল্পনা করেছেন তাহলে দেখে নিন নয়া টাইম টেবিল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button