গ্যাসের দাম থেকে ব্যাঙ্ক পরিষেবা, ১ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে একগুচ্ছ নিয়ম! চাপ বাড়বে পকেটে

আগস্ট (August) মাস শেষ হয়ে এবার শুরু হতে চলেছে সেপ্টেম্বর (September)। এবার সেপ্টেম্বর মাস থেকে অনেক পরিবর্তন আসতে চলেছে। আর এই পরিবর্তনের ফল প্রত্যক্ষ পড়তে চলেছে সাধারণ মানুষের জীবনযাত্রার ওপর। জানা যাচ্ছে এবার আগামী মাসেও দাম বাড়তে পারে গ্যাস সিলিন্ডারের (Gas Cylinder)। শুধু তাই না, এর পাশপাশি ব্যাঙ্কিং (Bank) এবং টোল-ট্যাক্স এর নিয়মেও পরিবর্তন আসতে চলেছে। চলুন দেখে নিই কিভাবে আপনাদের ওপর এই সিদ্ধান্ত প্রভাব ফেলতে পারে।

গ্যাস সিলিন্ডারের দামে আসবে পরিবর্তন : প্রত্যেক মাসের শুরুর দিনই সারা মাসের গ্যাসের দাম নির্ধারণ করে গ্যাস কোম্পানিগুলো। পরপর তিনমাস বাণিজ্যিক গ্যাসের দাম কমার পর এই মাসে এবার বাড়তে পারে গ্যাস সিলিন্ডারের দাম।

বাড়ি কিনতে চাইলেও তার ওপর প্রভাব পড়বে : এবার বাড়ি কেনার খরচও বাড়বে বেশ খানিকটা। দিল্লী-এনসিআর রিজিয়নের গাজিয়াবাদে বাড়ির দাম বাড়িয়েছে সরকার। এর ফলে এবার থেকে সার্কেল রেট মূল্য দুই থেকে বাড়িয়ে চার শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই রেট লাগু হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে।

PNB-র গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ নিয়ম : পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের জন্য এবার ঘোষণা হয়েছে নতুন নিয়মের। জানা যাচ্ছে যে, আগামী ৩১ আগস্টের মধ্যে ব্যাংকের সমস্ত গ্রাহকদের KYC আপডেট করাতে হবে। আর এই KYC না করলে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট ব্লক পর্যন্ত হতে পারে।

বাড়তে পারে টোল ট্যাক্স : চলতি বছরের সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকেই বাড়তে চলেছে টোল ট্যাক্সের পরিমাণ। ফলে এবার আগের থেকে বেশি টাকা চার্জ করবে সরকার। তবে গ্রাহকদের জন্য রেহাই হিসেবে এই যে, বৃদ্ধির পরিমাণ খুবই কম। প্রতি কিলোমিটারে মাত্র ১০ পয়সা বেশি দিতে হবে এবার থেকে। তবে বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে সেই পরিমান দাঁড়ায় ৫২ পয়সাতে।

toll tax

এবার কমবে বীমা পলিসির প্রিমিয়াম : IRDAI (Insurance Regulatory and Development Authority of India) থেকে জানা যাচ্ছে যে, সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকে কমে যাবে বিভিন্ন পলিসির প্রিমিয়াম। এর আগে গ্রাহকদেরকে ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত কমিশন দিতে হতো এজেন্টদের। এবার থেকে মাত্র ২০ শতাংশ কমিশন দিলেই হবে। তাই গ্রাহকদের আর বেশি টাকা দেওয়ার প্রয়োজন পড়বে না।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button