বাড়ির ভেতরেই লাগান এই ৪ গাছ, খুব অল্প সময়ের মধ্যেই ঝাঁকে ঝাঁকে ধরবে শাক সবজি

বাড়িতে নিজের লাগানো শাক সবজির আলাদাই স্বাদ হয়। কিন্তু সেই শখের চাষ করতেও প্রয়োজন হয় অনেকটা জায়গা এবং ধৈর্য্য এর সাথে সময় তো রয়েইছে। কিন্তু যদি এরম হয় যে, খুব জলদি জলদি কিছু চাষ করা সম্ভব হয়, যাতে জায়গা এবং সময় উভয়ই কম লাগে তাহলে কেমন হয়?

এই প্রতিবেদনে তেমনই কয়েকটি উদ্ভিদের নাম নিয়ে এসেছি, যেগুলি রোপণের মাত্র কয়েক দিনের মধ্যেই তরকারিতে তাদের স্বাদ নেওয়া সম্ভব। নিম্নোক্ত তালিকায় সেইসমস্ট শাকের নাম দেওয়া হলো

১) বেবি স্পিনাচ(পালং শাক):- বেবি স্পিনাচের বোটানিক্যাল নাম Spinacia eracea । বীজ পোঁতার মাত্র ৪ থেকে ৭ দিকের মধ্যেই গজে ওঠে এই গাছ। এবং মাত্র ৪থেকে ৫ সপ্তাহের মধ্যেই খাওয়া যায় এই শাক। পালং শাক বাড়তে সময় লাগে এক মাসেরও বেশি। তবে ৩-৪ সপ্তাহের মধ্যে এর পাতা খাওয়া জেতেই পারে। এই পাতাগুলি দিয়ে বিভিন্ন ধরনের স্যুপ এবং বিভিন্ন খাবার তৈরি করা সম্ভব। এক মাসেরও কম সময়ে খাওয়া যেতে পারে সবজিগুলির মধ্যে একটি। পালং শাকের পাতাগুলি অঙ্কুরিত হওয়ার মাত্র ১৫-১৮ দিনের মধ্যেই খাওয়া যেতে পারে।

২) লেটুস শাক :- লেটুসের বোটানিক্যাল নাম Lactuca Sativa। পালং শাকের মত এই শাকটিও বীজ পোঁতার মাত্র ৭ থেকে ১০ দিনের মধ্যেই বেড়ে ওঠে। এবং মাত্র ৪ সপ্তাহের মধ্যেই খাওয়া সম্ভব। লেটুস শাক খুব জলদিই বেড়ে ওঠে। তবে এই শাকের জন্য প্রয়োজন হয় আর্দ্র এবং জৈব পদার্থে সমৃদ্ধ উর্বর মাটির। এবং এরই সাথে মাথায় রাখতে হবে লেটুস শাক চাষ করলে কিন্তু মাটি থেকে জল নিষ্কাশনের ভালো পদ্ধতি থাকা আবশ্যক। বেবি লেটুস অঙ্কুরোদগমের প্রায় দুই সপ্তাহ পরেই বেশ ৩ইঞ্চি সাইজের উচ্চতায় পৌঁছায়।

৩) সবুজ পেঁয়াজ:-এর বোটানিক্যাল নাম Allium fistulosum। এটিও মাত্র ৭ থেকে ১০দিনের মধ্যেই বড় হয়ে যায়। এবং এই শাক মাত্র ৪ থেকে ৫ সপ্তাহের মধ্যেই খাওয়া সম্ভব। এই শাকের অঙ্কুরোদগম সময় ৭ থেকে ১০ দিন। এছাড়াও আরো তাড়াতাড়ি করতে চাইলে রয়েছে সেই পদ্ধতিও। রাত্রিবেলা স্ক্যালিয়ন বাল্ব ব্যবহার করে গাছের উপর লাগিয়ে দিলেই গাছটি দ্রুত বেড়ে ওঠবে। খুবই কমদিনের মধ্যে এই গাছের পাতাগুলো ৫ থেকে ৬ ইঞ্চি লম্বা হয়ে যায়।

৪) মেথি : এর বোটানিক্যাল নাম Trigonella foenum-graecum। মেথি পাতা ভারতীয় রান্নার এক অবিচ্ছেদ্য অংশ। মেথির শাক যে শুধুমাত্র স্বাস্থ্যকর তাই নয়, স্বাদও খুব ভালো এবং দ্রুত রান্না হয়ে যায়। লাগানোর মাত্র ২-৩ সপ্তাহের মধ্যেই খাওয়া সম্ভব মেথিপাতা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button