বিল পেমেন্টের ক্ষেত্রে নয়া ব্যবস্থা, গ্রাহকদের জন্য দারুণ সুবিধা চালু করল SBI

ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই (State Bank of India)। আপামর জনগণের বিশ্বাস হাসিল করেছে এই ব্যাংক (Bank)। ধনী থেকে গরীব, সবার প্রাথমিক ব্যাংক অ্যাকাউন্ট SBI এর। এবার ব্যবহারকারীর সংখ্যা বেশি হওয়ায় SBI এর ATM কার্ড ব্যাবহারও হয় বেশি। আপনিও যদি বিভিন্ন শপিং মল, রেস্তোরাঁতে SBI এর ATM কার্ড ব্যাবহার করছেন তাহলে আপনিও লাভবান হবেন এবার।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া নিয়ে এসেছে কন্ট্যাক্টলেস ডেবিট কার্ড। এবার আর পিন দেওয়ার ঝামেলা থাকবে না আপনার ডেবিট কার্ডে। শুধু পিন দেওয়াই নয়, SBI এর দেওয়া নতুন ডেবিট কার্ড আপনি ব্যাবহার করতে পারবেন সারা বিশ্বেই।

এছাড়া এই পরিষেবা চালু হওয়ার কারনে আর PoS মেশিনে কার্ড ঢোকাবার প্রয়োজন পড়বে না। এর সাথে পিন দেওয়ারও দরকার হবেনা ব্যবহারকারীদের। ফলে ভবিষ্যতে কমে যাবে ডেবিট কার্ডের পিন চুরির মত ঘটনা।

কিন্তু কিভাবে আবেদন করবেন এই ধরনের কার্ডের জন্য : আপনি SBI এর ইন্টারনেট ব্যাংকিং এর সাইটে গিয়ে আবেদন করতে পারেন এই ধরনের ডেবিট কার্ডের জন্য। এছাড়া SBI কুইক অ্যাপ, YONO লাইট এবং SMS এর মাধ্যমেও আপনি আবেদন করতে পারেন। ব্যাংকের শাখাতে গিয়েও কার্ডের আবেদন করতে পারবেন।

কার্ড থাকলে কন্ট্রোল করবেন কীভাবে : এজন্য আপনাদের YONO অ্যাপটি ইনস্টল করতে হবে। সেখানে Manage Card অপশনে গিয়ে আপনি কার্ড এর NFC Enable বা Disable করতে পারবেন।

কার্ডটি অ্যাক্টিভ করবেন কীভাবে : ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড থাকলে নিজেদের রেজিস্টার্ড মোবাইল নাম্বার থেকে ০৯২২৩৯৬৬৬৬৬ নম্বরে SMS করতে পারেন পরিষেবা চালু করার জন্য।

কী লিখবেন সেই এসএমএস এ : SMS এ লিখতে হবে SWON NFC এরপর ডেবিট কার্ডের শেষ ৫টি সংখ্যা। ব্যাস তাহলেই শুরু হয়ে যাবে আপনার কার্ড এর কন্ট্যাক্টলেস আদানপ্রদান।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button