পরমাণু দিয়ে ইলন মাস্কের স্বপ্নভঙ্গ করবে চিন, মহাকাশের জন্য এই বিপজ্জনক প্ল্যান বানাল ড্রাগন

চিন (China) এবং ইলন মাস্কের (Elon Musk) মধ্যেকার বিবাদ কারো অজানা নয়। কয়েকদিন আগেই স্টারলিংকের এক স্যাটেলাইটের সাথে ধাক্কা হতে চলেছিল চিনা স্যাটেলাইটের। সেই ঘটনা থেকেই চিন বেজায় ক্ষেপে আছে মাস্কের ওপর। সময় যত বেড়েছে এই সম্পর্কের তিক্ততা আর বাড়তেই থেকেছে। কিন্তু এবার চিনা বিজ্ঞানির দল মাস্ককে শিক্ষা দিতে এক অভিনব কিন্তু ভয়ঙ্কর পথে হেঁটেছে।

চিনের সামরিক বিজ্ঞানীরা সম্প্রতি এক মাঝারি মাপের পারমাণবিক বিস্ফোরণ ঘটিয়েছেন। এই বিস্ফোরণের পরে যে বিকিরণ ঘটে তা এক অস্থায়ী মেঘের স্তর সৃষ্টি করে। তবে এই মেঘগুলো কোন সাধারণ মেঘ নয়, এগুলি এমন মেঘ যা পৃথিবীর নিম্ন কক্ষপথে থাকা প্রচুর সংখ্যক উপগ্রহকে একবারে ধ্বংস করতে পারে।

যদিও এই অস্ত্র দ্বারা ইলন মাস্কের স্যাটেলাইটের ওপর এখুনি আঘাত হানা হবে কিনা সেই নিয়ে কিছুই জানায়নি লাল চিন। তবে চিন স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, তারা ইলন মাস্কের স্টারলিঙ্ক স্যাটেলাইট ধ্বংস করার ক্ষমতা রাখে। এই অস্ত্র তৈরি করেছে PLA পরিচালিত নর্থওয়েস্ট ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার টেকনোলজি। এটি এমন একটি প্রতিষ্ঠান যেখানে পারমাণবিক অস্ত্র নিয়ে গবেষণা করা হয়।

সেখানের গবেষকরা জানিয়েছেন যে, বিস্ফোরণের কারণে বাতাসে উপস্থিত কণাগুলো তেজস্ক্রিয় উপাদানে পরিণত হয় এবং পরে সেই কণাগুলি মেঘ তৈরি করে, যা এক মারাত্মক অস্ত্র। চিনা গবেষকদের মতে, একটি ১০ মেগাটন অস্ত্র এতটাই বিপজ্জনক হতে পারে যে সেটি ৮০ কিলোমিটার উচ্চতায় থাকা স্যাটেলাইটও ধ্বংস হতে পারে। প্রসঙ্গত এই বিস্ফোরণে যে তেজস্ক্রিয় মেঘ তৈরি হয়, তা আকারে নিউইয়র্ক শহরের সমান। গত ১৫ অক্টোবর, এই গবেষণা প্রকাশিত হয় নিউক্লিয়ার টেকনিকস জার্নালে প্রকাশিত হয়েছিল।

এই অস্ত্র এতটাই সক্ষম যে, মাত্র পাঁচ মিনিটের মধ্যে এই মেঘ পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার উচ্চতায় পৌঁছাতে পারে। চিনা সরকারের লক্ষ্য মহাকাশে স্যাটেলাইট বিরোধী কার্যকলাপে এই অস্ত্রের ব্যবহার। আসলে এক্ষেত্রে পারমাণবিক বিস্ফোরণের ফলে উৎপাদিত শক্তি কণা পৃথিবীকে ঘিরে তেজস্ক্রিয় বেল্ট গঠন করে। এই বেল্ট যেকোনো মহাকাশযানের জন্য বড় হুমকি হতে পারে। তাছাড়া এই বেল্টের কারণে নাকি পারমাণবিক অস্ত্রগুলিও নিষ্ক্রিয় হয়ে পড়তে পারে।

spacex

চিন ইলন মাস্কের স্টারলিংক স্যাটেলাইটের বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহার করতে পারে বলে মনে করা হচ্ছে। পৃথিবীর নিম্ন-কক্ষপথে অবস্থিত স্টারলিংক স্যাটেলাইটগুলিকে ধ্বংস করার জন্য চিনা সামরিক বাহিনী এই ধরনের একটি অস্ত্র অনুমোদন করতে পারে। আপাতত মহাকাশ যুদ্ধে চিনা সামরিক বাহিনীর কাছে বড় হুমকি এই স্টারলিংক।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button