BSNL-র জন্য বড় ঘোষণা, একীভূত হতে চলেছে কোম্পানি! ১.৬৪ লক্ষ কোটি টাকার প্যাকেজ কেন্দ্রের

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে এক বৈঠকের আয়োজন করা হয়। সাম্প্রতিক আয়োজিত এই সভায় কেবিনেট, কেবিনেট কমিটি এবং অর্থনৈতিক বিষয় (CCEA) নিয়েও বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেবিনেটের তরফ থেকে ভারত সঞ্চার নিগম লিমিটেডke (Bharat Sanchar Nigam Limited) পুনরুজ্জীবিত করার জন্য ১.৬৪ লক্ষ কোটি টাকার একটি প্যাকেজের ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রক থেকে পাওয়া তথ্য : কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের তরফ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ‘BSNL’ কে আবার নতুন করে শুরু করার জন্য মোট ১,৬৪,১৫৬ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

কী সুবিধা পাবেন : এই উদ্যোগ সফল হলে সারা দেশে ছড়িয়ে থাকা BBNL-এর ৫.৬৭ লাখ কিলোমিটারের মধ্যে থাকা অপটিক্যাল ফাইবারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে BSNL-এর হাতে। আর এর জন্য আগামী তিন বছরের জন্য মোট ২৩,০০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে সরকার। পাশাপাশি আগামী দুই বছরের জন্য ১৭,৫০০ টাকার বন্ড ইস্যু করা হবে MTNL এর জন্য।

এইদিন কেন্দ্রীয় মন্ত্রী আরো জানান যে, BSNL কে পুনরুজ্জীবিত করতে সরকার যে প্যাকেজ ঘোষণা করেছে তা এই টেলিকম কোম্পানিকে 4G- আপগ্রেড করতে সাহায্য করবে।

সরকারের প্রস্তুতি কী?: BSNL-এর ৬.৮০ লক্ষ কিলোমিটারেরও বেশি অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক রয়েছে। এর সাথে BBNL (Bharat Broadband Network) দেশের ১.৮৫ লক্ষ গ্রাম পঞ্চায়েতে ৫.৬৭ লক্ষ কিলোমিটার জুড়ে অপটিক্যাল ফাইবার স্থাপন করেছে। জানিয়ে রাখি BSNL, BBNL এর দ্বারা স্থাপিত অপটিক্যাল ফাইবারের কন্ট্রোল পাবে ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড (USOF) এর মাধ্যমে।

bsnl logo 1200 3

এর সাথে অশ্বিনী বৈষ্ণব এটাও বলেছেন যে BSNL এর ৩৩ হাজার কোটির যে বকেয়া রয়েছে সেটাকেও ইক্যুইটিতে রূপান্তরিত করার প্রক্রিয়াকরণ শুরু করা হবে। এছাড়াও, কোম্পানি একই পরিমাণের (৩৩ হাজার কোটি টাকা) ব্যাঙ্ক লোন পরিশোধের জন্য বন্ড ইস্যু করবে। তিনি জানান যে মন্ত্রিসভা BSNL এবং ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড (BBNL) একীভূতকরণের অনুমোদন দিয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button