চায়ের দোকান থেকে সাইকেল সারানোর কাজ! শঙ্কর চক্রবর্তীর সংগ্রামের কাহিনী হার মানাবে সিনেমাকেও

টেলিপাড়ার প্রবীণ অভিনেতাদের মধ্যে অন্যতম একজন হলেন শঙ্কর চক্রবর্তী (Shankar Chakraborty)। ‘বরিশালের বর’ আর ‘কলকাতার কনে’ থেকে শুরু করে হাল আমলের একাধিক জনপ্রিয় ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। বড়োপর্দা থেকে ছোটো পর্দা সবেতেই তার অবাধ বিচরণ। নয় থেকে নব্বই তাকে চেনেনা এমন বাঙালি বিরল।

‘বিবাহ অভিযান’ ধারাবাহিকটির কথা মনে আছে নিশ্চয়ই। মানুষের অত্যন্ত পছন্দের একটি ধারাবাহিক ছিলো এটি। সিনেমা, সিরিয়াল এবং ডেইলি সোপ মিলিয়ে অগুন্তি প্রোজেক্টে কাজ করেছেন তিনি। আর সেই সৌজন্যে পুরষ্কার আর সম্মানের সংখ্যাও নেহাত কম নয়।

তবে এই চূড়ান্ত সফলতার পেছনে রয়েছে দীর্ঘ সংগ্রাম। তবে জেনে অবাক হবেন যে শঙ্কর চক্রবর্তী তার আসল নাম নয়‌। তার পিতৃদত্ত নাম ছিলো হারাধন চক্রবর্তী। অভিনয় জগতে পা রাখার পর কাজের সূত্রে নাম বদলে ফিল্মি নাম হয় শঙ্কর চক্রবর্তী।

নিম্ন মধ্যবিত্ত পরিবারের এই ছেলে ছোটো থেকেই স্বপ্ন দেখতেন অভিনেতা হওয়ার। এই জন্য রবীন্দ্রভারতী থেকে অভিনয় নিয়ে পড়াশোনাও করেন তিনি। তবে এক্ষেত্রেও বাধ সেধেছিলো টাকা। খরচ চালানোর জন্য কখনো সাইকেল সারানোর দোকান আবার কখনও বা চায়ের দোকানে কাজ করতে শুরু করেন।

সেখান থেকেই যা টাকা পেতেন তা দিয়েই চালাতেন কলেজের খরচ এবং নিজের খরচ। এরপর যোগ দেন উৎপল দত্তের নাটক গ্রুপে। এরপর আসে প্রথম কাজের অফার। ‘বিবাহ অভিযান’ দিয়ে শুরু অভিনয় যাত্রা। এই ডেইলি সোপের ৩০ বছর পেরিয়ে গেলেও আজও মানুষের কাছে তার ‘তোতলা গণশা’ আজও সমান জনপ্রিয় দর্শকমহলে।

shankar

প্রথম কাজেই ইন্ডাস্ট্রিতে পরিচিতি এনে দেয় তাকে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ধীরে ধীরে সুযোগ আসে বড়ো পর্দায়। অনুভব ছবিতে নায়ক হিসেবে দেখা যায় তাকে। প্রথম ছবি হিট না করলেও প্রশংসিত হয়েছিলো শঙ্কর চক্রবর্তী। দীর্ঘ কেরিয়ারে একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন তিনি। খলনায়ক থেকে পজিটিভ চরিত্র সবেতেই সমান পারদর্শী তিনি। যেকোনো চরিত্রেই দর্শকদের বিমোহিত করে দেওয়ার ক্ষমতা রাখেন শঙ্কর চক্রবর্তী।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button