মেয়ে সানা ক্রিকেটার হলে কার মতো হতে বলতেন, মন ছুঁয়ে যাওয়া উত্তর BCCI চিফ সৌরভ গাঙ্গুলির

ঝুলন গোস্বামী (Jhulan Goswami) তার নামে অনুপ্রানিত হয়েছে লক্ষ ভারতীয় মহিলা। একদিকে যখন ভারতীয় ক্রিকেটের পুরুষ বিভাগ নিজেদের দাপট চালাচ্ছে সারা বিশ্বে, তখন প্রায় একার হতে মহিলা ক্রিকেটকে জনপ্রিয় করেন তিনি। ব্যাটে, বলে মাতিয়ে তোলেন মাঠ। কিন্তু এবার তিনি অবসর নিতে চলেছেন।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে চলেছেন অগ্নিকন্যা ঝুলন গোস্বামী। যদিও নিজের মুখে এখনো সেকথা স্বীকার করেননি তিনি। কিন্তু জানা যাচ্ছে যে, ইংল্যান্ডের লর্ডসের মহিলাদের এক দিনের সিরিজ়ে তৃতীয় ম্যাচই তাঁর ক্রিকেটজীবনের শেষ ম্যাচ হতে চলেছে। কিন্তু তার আগে প্রাক্তন ভারত অধিনায়ক এবং বর্তমান বিসিসিআই (Board of Control for Cricket in India) সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) ভূয়সী প্রশংসা করলেন ঝুলন গোস্বামীর।

   

সৌরভ এদিন বলেন যে, তার মেয়ে ক্রিকেটের মাঠে কেরিয়ার বানাতে চাইলে তার পরামর্শ থাকতো ঝুলন গোস্বামীর মতো হওয়ার। সৌরভ এক অনুষ্ঠানে বলেন যে, “অবিশ্বাস্য কেরিয়ার ঝুলনের। এত বছর ধরে দুর্দান্ত ক্রিকেট খেলেছে। যদি আমার মেয়ে ক্রিকেট খেলত, তা হলে ওকে বলতাম ঝুলন গোস্বামীর মতো হতে। সেটা হয়নি। লর্ডসের মতো মাঠে ঝুলনের অবসর নেওয়া নিঃসন্দেহে একটা দারুণ ব্যাপার হতে চলেছে। বোর্ডের তরফ থেকে পরিকল্পনা রয়েছে ওকে সম্মান জানানোর। ঠিক কী করা হবে, সেটা এখনই বলছি না। সিরিজে ও খুব ভাল খেলেছে।”

সৌরভ তার বক্তব্যে আরও যোগ করেন, “ঝুলন চাকদহের মেয়ে। ওর সঙ্গে আমার খুবই ভাল সম্পর্ক। বোর্ড সভাপতি হওয়ার পর মহিলাদের ক্রিকেটের উন্নতি নিয়ে অনেক বার ওর সঙ্গে দেখা এবং কথা হয়েছে।” যদিও ঝুলন নিজের মুখে কিছুই জানাননি, কিন্তু শনিবারের লর্ডসের মাঠেই তার জীবনের শেষ লড়াই হিসাবে ধরে নিয়েছেন অনেকে।

bcci sourav ganguly

ঝুলনকে নিয়ে মুখ খুলেছেন ভারতীয় দলের তারকা ক্রিকেটার হরমনপ্রীত। দলের সবার কণ্ঠেই আবেগ এবং বিষাদ ঝরে পড়ছে ঝুলনের অবসরের খবর জানতে পারায়। ঝুলনের ব্যাপারে কথা বলতে গিয়ে ভারতীয় মহিলা ক্রিকেট টিমেরও প্রশংসা করেন সৌরভ গাঙ্গুলি। সৌরভ এদিন বলেন , “ইংল্যান্ডের বিরুদ্ধে দুটো ম্যাচেই ভাল খেলেছে হরমনপ্রীতরা। ওদের খেলা দেখেছি। দাপটের সঙ্গে জিতেছে।”

সম্পর্কিত খবর