বঙ্কিমের ‘আনন্দমঠ’ নিয়ে সিনেমা তৈরি হচ্ছে দক্ষিণে, বিশেষ দায়িত্ব রয়েছেন কলকাতার বাঙালি মেয়ে

সারা বাংলা যখন ‘বিসমিল্লাহ’ ধ্বনি দিচ্ছে, ঠিক সেই সময় ‘বন্দেমাতরম’ ধ্বনিতে কেঁপে উঠছে সারা দাক্ষিণাত্য। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ‍্যায়ের (Bankim Chandra Chatterjee) ১২৮ তম মৃত‍্যুবার্ষিকীতেই জানা যায় দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি এবার বাঙালির গর্বের ‘আনন্দমঠ’ (Ananda Math) উপন্যাস নিয়ে সিনেমা তৈরি করতে চলেছে। প্রথম পোস্টার প্রকাশ্যে আসতেই বন্দেমাতরম মন্ত্রে রণহুংকার দিয়ে উঠেছে দেশবাসী।

চিত্রনাট্যের দায়িত্বে রয়েছেন ‘বাহুবলী’, ‘আর আর আর’ এর মতো ব্লকবাস্টার ছবির লেখক বিজয়েন্দ্র প্রসাদ। আনন্দমঠ গল্পের প্রেক্ষাপটে লেখা হবে তৈরি হচ্ছে ‘১৭৭০’। ইতিমধ্যে সিনেমাটির প্রথম পোস্টার রিলিজ হয়েছে, সেখানে দেখা যাচ্ছে পেশীবহুল এক গেরুয়াধারী সাধু হাতে তরোয়াল নিয়ে রণংদেহী মূর্তিতে সিংহের মত এগিয়ে যাচ্ছেন ইংরেজদের বিরুদ্ধে। সেই গৌরবময় উজ্জ্বল পুরুষের দ্যুতিতে সন্ত্রস্ত বিশ্বজয়ী ইংরেজরাও। উজ্জ্বল গাত্র থেকে বেরিয়ে এসেছে রক্তের ধারা। পোস্টারে বড় বড় অক্ষরে ফুটে উঠেছে ছবির নাম ‘১৭৭০’।

ছবির নির্মাতাদের সম্পর্কে আগেই জানিয়েছি আপনাদের। সেখানে চিত্রনাট‍্য লিখছেন বিজয়েন্দ্র প্রসাদ আর ছবির ক্রিয়েটিভ প্রযোজক হিসাবে থাকছেন জি স্টুডিওর সুজয় কুট্টি এবং লেখক তথা শর্ট ফিল্ম নির্মাতা রাম কমল মুখোপাধ‍্যায়। বাঙালি যোগ সম্পর্কে আপনারা আগেই জেনেছেন, কিন্তু জানেন কী একজন নয় আরেক বাঙালি যুক্ত রয়েছেন এই মুভির সাথে।

তার নাম একতা ভট্টাচার্য। যে ছবির পোস্টার এখন সারা ভারতে ভাইরাল, সেটা ডিজাইনের দায়িত্বে ছিলেন একতা এবং তাঁর টিম। একতা বঙ্গ সিনে ইন্ডাস্ট্রিতে এক জনপ্রিয় পোস্টার নির্মাতা। এর আগে বেশ কয়েকটি বড় ছবির পোস্টার বানিয়ে প্রশংসা পেয়েছেন তিনি। কিন্তু দক্ষিণী ইন্ডাস্ট্রিতে এই প্রথম অভিজ্ঞতা হলো তার।

এক সাক্ষাতকারে সেই সম্পর্কে একতা জানান যে, দারুণ অভিজ্ঞতা হয়েছে তার বিশেষত আনন্দমঠ এবং বন্দেমাতরম এর ১৫০ বছর পূর্তি উপলক্ষ্যে এই কাজের সাথে যুক্ত থাকতে পেরে গর্বিত হয়েছেন তিনি। তবে এর পাশাপশি অনেক দায়িত্বও যে তার কাঁধে রয়েছে সেটাও জানান তিনি। এছাড়া একটা অবশ্য এটাও জানান যে, নির্মাতারা আসলে স্পষ্ট করে দিয়েছিলেন ঠিক কীরকম পোস্টার চাইছেন তারা। নায়ককে কেমন দেখতে হবে সেটা জেনেই পোস্টার ডিজাইন করেছেন একতা।

bengali poster designer ekta bhattacharjee designed upcoming south indian movie 1770 poster 1

সাহিত্যসম্রাটের অমর কীর্তি এই আনন্দমঠ। দেশে বিভিন্ন ভাষায় মুক্তি পাবে সেটি। আনন্দমঠ যে ভাষায় লেখা হয়েছিল, সেই ভাষাতেও অর্থাৎ বাংলাতেও ডাবিং হবে এই ছবির। বাংলার অহংকারকে নিয়ে সিনেমা নির্মাণ এর সময় বাঙালি মেয়ের পোস্টার ডিজাইন বা নির্মাতাদের মধ্যেও একজন বাঙালি থাকায়, সিনেমা নিয়ে বাঙালির চাহিদা যে অত্যন্ত বেশি থাকবে এ নিয়ে আর দ্বিতীয়বার বলার অপেক্ষা রাখেনা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button