iPhone তৈরিতে বিশ্বগুরু হবে ভারত, চিন থেকে ব্যবসা গোটাচ্ছে Apple

বিশ্বের বিভিন্ন বড়বড় কোম্পানির নির্মাণ কেন্দ্র ছিল চিন (China)। কিন্তু একের পর এক সমস্যার কারণে ধীরে ধীরে চিন থেকে সরে আসছে তারা। বিভিন্ন আসিয়ান দেশ গুলোতে এবং বিশেষ করে ভারত (India) হয়ে উঠেছে তাদের পাখির চোখ। এক্ষেত্রে বড় খেলোয়াড় হতে পারে অ্যাপল (Apple)। যদিও বেশিরভাগ পণ্য এখনো চিনেই উৎপাদিত হয়, কিন্তু আগামী সময়ে বদলাতে চলেছে সেই চিত্র।

ভারতে উৎপাদন বাড়িয়েছে অ্যাপল। কিন্তু তাদের বেশিরভাগ iPhone এখনো চিনেই তৈরি হয়। বিশেষ করে দামী ফোনগুলো। কিন্ত ধীরে ধীরে সেই চিত্রে বদল আসছে। কোভিড থেকে শুরু করে বিভিন্ন কারণে চিন থেকে সরে ভারতে আসতে চাইছে তারা। কিন্তু এই কাজ রাতারাতি করা সম্ভব না। সেজন্য তারা ২০২৭ সালকে নিজেদের লক্ষ্যমাত্রা ধরে এগোচ্ছে।

লেটেস্ট রিপোর্ট বলছে আগামী ২০২৭ এর মধ্যে বিশ্বের অর্ধেক আইফোন তৈরি হবে ভারতেই। চিনের ওপর নির্ভরতা কমিয়ে আইফোন নির্মাণের ক্ষেত্রে ভারতকেই নিজেদের পরবর্তী গন্তব্যস্থল হিসেবে ধরেছে অ্যাপল। শুধু তাই না, ২০২৫ সালের মধ্যে ২৫% বাড়তে চলেছে ভারতে আইফোনের নির্মাণ।

আপাতত বিশ্বের ২৫% স্মার্টফোন তৈরীর লক্ষ্যমাত্রা রয়েছে ভারতে। এরপর ২০২৭ সালের মধ্যে সেটিকে বাড়িয়ে ৫০% করার লক্ষ্যমাত্রার স্থির করেছে তারা। এদিকে বর্তমানে মাত্র ৫% আইফোন তৈরী হয় ভারতে। কিন্তু আগামী iPhone 15 সিরিজ নির্মাণের ক্ষেত্রে চিনের পাশপাশি ভারতকেও সমান গুরুত্ব দিচ্ছে তারা।

tata iphone

আগামী সময়ে চিনকে ছড়িয়ে ভারত হতে চলেছে iPhone তৈরীর আঁতুড়ঘর। অ্যাপল এর সিদ্ধান্ত নিঃসন্দেহে ভারতের জন্য খুবই খুবই সুখপ্রদ। মেক ইন ইন্ডিয়া নয়া গতি পাবে তারফলে। মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের অন্দরে নির্মাণ কাজ নিয়ে বেশ ভোকাল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button