ভারত থেকে এক মাসে ১০০ বিলিয়ন ডলারের iPhone রপ্তানি করে ইতিহাস Apple-র! কুপোকাত চিন

‘মেক ইন ইন্ডিয়া’র ব্যানারে জুড়েছে নয়া পালক। অ্যাপল (Apple) কোম্পানি মাত্র এক মাসেই ১ বিলিয়ন ডলারের iPhone রপ্তানি করেছে ভারত (India) থেকে। অ্যাপল কোম্পানির এই রেকর্ড ভারতে এক নতুন ইতিহাস তৈরি করেছে। গত ডিসেম্বর মাসে ভারত থেকে তারা মোট ১ বিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় যা কিনা ৮,১০০ কোটি টাকা মূল্যের অ্যাপল আইফোন রপ্তানি করেছে। মোট স্মার্টফোন এক্সপোর্ট হয়েছে ১০,০০০ কোটি টাকারও বেশি!

ভারতে স্মার্টফোন তৈরি করে এক্সপোর্ট করার ক্ষেত্রে দুই মুখ্য কোম্পানি হয়ে ওঠেছে Apple এবং Samsung। এর আগে মুখ্যত Samsung বেশি মূল্যের স্মার্টফোন এক্সপোর্ট করলেও এবার সেই স্থান ছিনিয়ে নিয়েছে অ্যাপল। অবশ্য শুধু ছিনিয়ে নিয়েছে বললে কম বলা হয়, অ্যাপল এবার স্যামসাং এর প্রায় তিনগুণ বেশি স্মার্টফোন এক্সপোর্ট করেছে ভারত থেকে।

apple iphone xcvbnm

চিনকে সরিয়ে অ্যাপল এখন পাখির চোখ করেছে ভারতকে। সেদেশ যেভাবে অবস্থা হাতের বাইরে গিয়েছে তাতে ক্যালিফোর্নিয়ার কোম্পানি এখন ভারতের ওপর ভরসা করতে চাইছে। অ্যাপলের লক্ষ্য আগামী কয়েক বছরের মধ্যে ভারত থেকেই ২৫% আইফোন এক্সপোর্ট করা। আর সেই লক্ষ্যে দ্রুত কাজ করে চলেছে তারা।

ভারতে তিনটি সংস্থা আইফোন নির্মাণ করে, সেগুলো হলো Foxconn Hon Hai, Pegatron এবং Wistron। ভারতে মুখ্যত তৈরি হচ্ছে iPhone 12, 13, 14, এবং 14+। এছাড়া আইফোনের আরো কিছু মডেল তৈরী করা হচ্ছে। নয়া রেকর্ডের সাথে সাথেই ভারত থেকে স্মার্টফোনের এক্সপোর্টে অ্যাপল স্যামসাংকে টপকে দেশের শীর্ষ মোবাইল ফোন রপ্তানিকারক হয়ে উঠেছে।

price gap between samsung and apple phones reaches a record of 465 515465 2

প্রসঙ্গত, PLI অর্থাৎ প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটভের সাথে যুক্ত হয়ে তামিলনাড়ু এবং কর্ণাটকে আইফোন নির্মাণ শুরু করে অ্যাপল। এবার এক মাসে ১ বিলিয়ন ডলারের আইফোন রপ্তানি করে সরকারের উচ্চাভিলাষী PLI স্কিমকেও সফল প্রমাণিত করেছে। এই PLI স্কিম স্মার্টফোন ছাড়াও আরো ১৩টি সেক্টরে প্রসারিত রয়েছে।

apple india

উল্লেখ্য, শুধু স্মার্টফোন রপ্তানি নয়, ইলেকট্রনিক্স আইটেম রপ্তানির ক্ষেত্রেও উল্লেখযোগ্য গ্রোথ দেখা গিয়েছে। ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে ইলেকট্রনিক্স পণ্যের মোট রপ্তানি পৌঁছেছে ১৬.৬৭ বিলিয়ন ডলারে। আগের বছরের তুলনায় যেটা কিনা ৫১.৫৬% বেশী ২০২২ সালের এপ্রিল থেকে নভেম্বর মাসের মধ্যে মোট ৬ বিলিয়ন ডলারেরও বেশি স্মার্টফোন রপ্তানি করা হয়েছে ভারত থেকে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button