ভারতের এমন ৭ টি জায়গা, যেখানে ফ্রিতেই থাকতে ও খেতে পারবেন! লাগবে না কোনও টাকা

ব্যাকপ্যাক সামলে বেরিয়ে পড়তে কে না চায়। বিশেষ করে বাঙ্গালীর মন তো চিরদিনই উড়ু উড়ু। কিন্তু বাজেটের চাপে ‘দীপুদা’ অর্থাৎ ‘দীঘা’ ‘পুরি’ ‘দার্জিলিং’ এর বাইরে যাওয়ার কল্পনাও করতে পারেননা অনেকে। তবে এবার আপনাদের সেই সমস্যা দুর করতে এক দারুন খবর নিয়ে হাজির হয়েছি আমরা।

কেমন হবে যদি আপনি কোনো টাকা ছাড়াই কয়েকটা দিন থেকে যেতে পারেন? দারুন হয় তাই না! কিন্তু কীভাবে ফ্রীতে থাকবেন বা ফ্রীতে রুম পেলেও সেগুলো কী আদৌ ভালো হবে? তাই নিয়ে ধন্ধে অনেকে। চিন্তা নেই আপনাদের এই সমস্ত সমস্যা আমরা দুর করে দেব। তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে এবং কোথায় বিনামূল্যে থাকতে পারবেন আপনি।

১) ইশা ফাউন্ডেশন : কোয়েম্বাটুর শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থিত এই স্থান। এই জায়গা পরিচালনার দায়িত্বে আছেন সদগুরু। আদিযোগী শিবের একটি খুব সুন্দর এবং বড় মূর্তি রয়েছে এখানে। এখানে আপনি গিয়ে একেবারে এক অন্যকরম অভিজ্ঞতার মুখোমুখি হবেন। এখানে যোগব্যায়াম, মেডিটেশন ইত্যাদি প্রত্যহ অনুষ্ঠিত হয়। আপনি সেখানেও অংশগ্রহণ করতে পারেন। এছাড়া ইশা ফাউন্ডেশনের বিভিন্ন সামাজিক কাজকর্মেও যোগ দিতে পারেন আপনি। একদম বিনামুল্যে থাকতে পারবেন আপনি। তবে আপনি চাইলে কিছু দান করতে পারেন।

isha

২) মানিকরণ সাহিব গুরুদ্বার (হিমাচল প্রদেশ) : হিমাচল প্রদেশ সবারই স্বপ্নের ভ্রমণের তালিকায় বেশ অপরের দিকে থাকে। একদম অনন্য অভিজ্ঞতার জন্য সেরা এই জায়গা। সেখানের হোটেলগুলো আপনার কাছ থেকে মোটা অংক আদায় করলেও, আপনি যদি হিমাচল প্রদেশে বেড়াতে যান, তাহলে আপনি বিনা মূল্যে মানিকরণ সাহেব গুরুদ্বারে থাকতে পারেন। এমনকি বিনামুল্যে খাবার সুবিধা পাবেন আপনি। মানিকরণ সাহেব গুরুদ্বার পার্বতী নদীর কাছে অবস্থিত।

gurudwara shri manikaran sahib india gurudwara shri manikaran sahib sikh gurdwara manikaran himachal pradesh state 186513821

৩) আনন্দাশ্রম (কেরল) – কেরালার প্রাকৃতিক সৌন্দর্য্যের জন্য কেরালাকে বলা হয় ‘God’s Own Country’। সেখানকার সুন্দর পাহাড় ও সবুজের মাঝে আনন্দাশ্রমে থাকা একটি সম্পূর্ন ভিন্ন ধরনের অভিজ্ঞতা হবে আপনার। সবচেয়ে বড় ব্যাপার হলো যে, আপনি সম্পূর্ন বিনামূল্যে এই আশ্রমে থাকতে পারেন। এছাড়া আশ্রমে আপনাকে দিনে তিনবার খাবারও দেওয়া হয়।

anandashram, kanhanagad. 2

৪) গীতা ভবন (ঋষিকেশ) – পবিত্র গঙ্গা নদীর তীরে অবস্থিত গীতা ভবনে ভ্রমণকারীরা সম্পূর্ন বিনামূল্যে থাকতে পারেন। এর সাথে এখানে খাবারও একদম বিনামূল্যে দেওয়া হয়। আশ্রমে প্রায় ১,০০০ টি কক্ষ রয়েছে যেখানে প্রায় সারা বিশ্বের মানুষের সমাগম হয়।

2020 08 03

৫) গোবিন্দ ঘাট গুরুদ্বার (উত্তরাখণ্ড) : দেবভূম উত্তরাখন্ডে অনেকেই বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন। আপনিও যদি সেখানে যেতে চান তাহলে গোবিন্দ ঘাট গুরুদ্বার ঘুরে আসতে পারেন। এই গুরুদ্বারটি উত্তরাখণ্ডের চামোলি জেলার অলকানন্দা নদীর কাছে অবস্থিত। সেখানে ঘুরতে যাওয়া পর্যটক, ট্রেকার এবং ভক্তরা বিনামূল্যে থাকতে পারেন। গুরুদ্বার থেকে আপনি পাহাড়ের সুন্দর দৃশ্যও দেখতে পাবেন।

govindghat weather

৬) নিংমাপা মঠ (হিমাচল প্রদেশ) : অতীব সুন্দর এই মঠটি রেওয়ালসার হ্রদের কাছে রেওয়ালসার হিমাচলি শহরে অবস্থিত। সুন্দর এই মঠে থাকার জন্য একদিনের ভাড়া মাত্র ২০০ থেকে ৩০০ টাকা। এই মঠের কাছে একটি স্থানীয় বাজারও রয়েছে যেখান থেকে আপনি কেনাকাটা করতে পারেন।

maxresdefault (10)

৭) তিব্বতি বৌদ্ধ মঠ সারনাথ : উত্তর প্রদেশে অবস্থিত ঐতিহাসিক সারনাথ মঠে এক রাত থাকার ভাড়া মাত্র ৫০ টাকা। এই মঠটির রক্ষণাবেক্ষণ করে লাধন ছোটরুল মোনালাম চেনামো ট্রাস্ট। এই মঠে ভগবান বুদ্ধের রূপ শাক্যমুনির মূর্তি রয়েছে।

471343665sarnath tibetan temple 1

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button