Indian Railways: ভারতের দীর্ঘতম ৪টি রেল রুট, সফর শেষ করতে লাগে কয়েক দিন

ভারতের রেল (Indian Railways) নেটওয়ার্ক বিশ্বের অন্যতম বৃহত্তম এবং প্রাচীনতম রেল। পৃথিবীর চতুর্থ বৃহত্তম রেল পরিষেবা ভারতীয় রেলের। স্বভাবতই এত দীর্ঘ পরিসরে রেল চালানোর জন্য খুবই বড় বড় কয়েকটি ট্রেন রয়েছে, যারা দেশের এক প্রান্তকে আরেক প্রান্তের সাথে জোড়ে। সেরকমই দীর্ঘতম কিছু রেল রুট সম্পর্কে জানাবো আপনাদের।

ভারতের দীর্ঘতম রেলযাত্রা : ডিব্রুগড় থেকে কন্যাকুমারী ভারতীয় রেলের দীর্ঘতম রুট। প্রায় ৪২৩৩ কিমি দীর্ঘ এই ট্রেন ভারতের ৯ টি রাজ্য জুড়ে বিস্তৃত। এই রুটে চলা ট্রেনটির নাম বিবেক এক্সপ্রেস। ৮২ ঘণ্টা লাগে সফর শেষ করতে। ২০১৩ সালে প্রথম যাত্রা শুরু করে ট্রেনটি। জানিয়ে রাখি যে, এই দূরত্বের মধ্যে ট্রেনটির ৫৫ টি স্টপেজ রয়েছে।

দ্বিতীয় বৃহত্তম রেলপথ : দ্বিতীয় দীর্ঘতম রেল পথ অসম এবং কেরলকে জোড়ে। এই ট্রেনের যাত্রা শুরু হয় শিলচর থেকে আর যায় তিরুবন্তপুরম পর্যন্ত। মোট ৩,৯৩২ কিমি দৈর্ঘ্য অতিক্রম করে এই ট্রেনটি। এই রুটের ট্রেন ভারতের দ্বিতীয় দীর্ঘতম দূরত্ব অতিক্রম করে।

তৃতীয় দীর্ঘতম রেলযাত্রা : জম্মু থেকে কন্যাকুমারী পর্যন্ত বিস্তৃত হিমসাগর এক্সপ্রেস ভারতের তৃতীয় দীর্ঘতম দূরত্ব পরিভ্রমন করা ট্রেন। ৩৭০৯ কিমি চলা এক ট্রেনটি নিজের যাত্রাপথ অতিক্রান্ত করতে ৭০ ঘণ্টা সময় নেয়।

ভারতের চতুর্থ দীর্ঘতম রেলপথ : ৩৬৩১ কিমি দৈর্ঘ্যের তিরুনেলভেলি থেকে জম্মু রেল রুট চতুর্থ দীর্ঘতম রেলপথ। জম্মু এক্সপ্রেস যায় এই পথে। যাত্রাপথে মোট ৬২ টি স্টেশনে থামে এই ট্রেন।

rail train

জানিয়ে রাখি যে, পৃথিবীর দীর্ঘতম রেলপথ রয়েছে রাশিয়াতে। সেখানের মস্কো থেকে ভ্লাদিভোস্টকগামী ট্রেন ৯০০০ কিমি দৈর্ঘ্য অতিক্রান্ত করে। আর সেই জন্য ৬ দিন নেয় ট্রেনটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button