বড় খবর! বাতিল হয়ে গেল সাড়ে ৪ কোটি রেশন কার্ড! চালু হল নয়া নিয়ম

গৃহহীন, নিঃস্ব মানুষদের জন্যে নতুন পদক্ষেপ সরকারের তরফ থেকে। এই কারণেই আবারও নতুন করে রেশন কার্ড (Ration Card) তৈরির প্রক্রিয়াকরণ শুরু করেছে সরকার। গত শুক্রবারই মোট ১১ টি রাজ্য এবং কেন্দ্রীশাসিত অঞ্চলে নতুন করে রেশন কার্ড তৈরির কথা ঘোষণা করেছে সরকার।

NFSA অর্থাৎ জাতীয় খাদ্য নিরাপত্তা আইন দ্বারা পর্দায় ৮১.৩৫ কোটি মানুষের খাদ্যের ব্যবস্থা করা হয়। প্রায় ৭৯.৯৯ কোটি মানুষের খাবার জোগান দেওয়া হয় এই আইনের মাধ্যমে। তবে এই খাদ্যশস্য পেতে গেলে সবার আগে প্রয়োজন হচ্ছে রেশন কার্ড।

   

নিজের বৈধ রেশন কার্ড দেখিয়ে তবেই মেলে এই খবার। এমতাবস্থায় দেশে এমন অনেক মানুষ আছে যাদের রেশন কার্ড না থাকায় এই সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এমতাবস্থায় সরকার নতুন করে রেশন কার্ড তৈরির প্রক্রিয়াকরণ শুরু করতে চলেছে।

সাম্প্রতিক কালের একটি সার্ভে অনুযায়ী গত ৮ বছরে বিভিন্ন কারণে প্রায় ৪.৬ কোটি মানুষের রেশন কার্ড বাতিল করা হয়েছে। অপরদিকে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রীশাসিত অঞ্চলে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রকৃত চাহিদা সম্পন্ন মানুষদের নিয়মিত ভিত্তিতে নতুন কার্ড জারি করা হবে।

প্রাথমিক ভাবে নতুন ওয়েবসাইট-ভিত্তিক এই সুবিধাটি ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মানুষ পেতে পারেন। তার মধ্যে রয়েছে অসম, গোয়া, লক্ষাদ্বীপ, মহারাষ্ট্র, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, পঞ্জাব এবং উত্তরাখণ্ড। জানা যাচ্ছে, চলতি মাসের শেষ নাগাদ এই প্রকল্প কার্যকর করা হবে প্রায় সমস্ত রাজ্যে।

ration shop

জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের (NFSA) অধীনে, নূন্যতম অর্থের বিনিময়ে দেশের প্রায় ৮০ কোটি মানুষকে খাদ্যশস্য দেওয়া হবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী মানুষ ২ থেকে ৩ টাকার বিনিময়ে প্রতি মাসে ৫ কেজি গম এবং চাল পাবে।

সম্পর্কিত খবর