চারটে বাজলেই বাড়ি? এবার আর নয়! সরকারি কর্মীদের জন্য লাগু কাজের নয়া সময়

Indiahood Desk

চারটে বাজলেই বাড়ি? এবার আর নয়! সরকারি কর্মীদের জন্য লাগু কাজের নয়া সময়

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের অনেক আগেই কেন্দ্রীয় কর্মীদের DA যেমন একাধারে বাড়ানো হয়েছে তেমনই অন্যান্য সুবিধাজনক ভাতাও বাড়ানো হয়েছে। আবার খুব শীঘ্রই অষ্টম পে কমিশন গঠন হতে চলেছে। বেশ সোনায় সোহাগা কেন্দ্রীয় কর্মচারীরা। কিন্তু এবার হয়ত সেই সুখে ভাটা পড়তে চলেছে। তার কারণ এবার কেন্দ্রিয় সরকার কর্মীদের জন্য নিয়ে আসা এসেছে এক কড়া গাইডলাইন। যা দেখে কালঘাম ছুটেছে কর্মীদের।

নির্দেশিকায় কী বলা হয়েছে?

কেন্দ্রের নয়া নির্দেশিকাতে পরিষ্কার ভাবে জানানো হয়েছে যে প্রত্যেক দিন সকাল দশটা থেকে সন্ধ্যা সাড়ে ছ‘টা পর্যন্ত অফিস খোলা থাকবে। তাই এবার থেকে কোনো সাধারণ মানুষ কেন্দ্রীয় সরকারের কোনও অফিসে সন্ধ্যা সাড়ে ছ‘টার মধ্যে গেলে পরিষেবা পাবেন। পাশাপাশি কর্মীদের আট ঘণ্টা ডিউটি এবং আধ ঘণ্টা টিফিনের জন্য বরাদ্দ করা হয়েছে। তবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে এই নির্দেশিকার বাইরে রাখা হয়েছে কারণ ব্যাঙ্কগুলি সরাসরি কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন নয়।

কেন এই নির্দেশনা জারি করা হয়েছে?

   

কেন্দ্রের এই নয়া নির্দেশিকা জারি করার পিছনে রয়েছে অন্য কারণ। আসলে ঘড়ির কাঁটায় বিকেল চারটে বাজতে না বাজতেই কেন্দ্রীয় সরকারের অধিকাংশ অফিসে কর্মীদের একাংশকে দেখা যায় বাড়ি চলে যেতে। ফলে নানা অসুবিধার মুখে পড়তে হত আমজনতাকে। এরপর এই বিষয়টি কর্তৃপক্ষ জানতে পারার পরই কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুনঃ ভারত থেকে মলদ্বীপ যাওয়া পর্যটকের সংখ্যা কমে অর্ধেক, দ্বিগুণ লক্ষ্মীলাভ লাক্ষাদ্বীপের

প্রসঙ্গত, এর আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সপ্তাহে ছ’দিন কাজ করতে হত। এরপর চতুর্থ বেতন কমিশন কার্যকর হওয়ার পর তা কমিয়ে সেটা পাঁচ দিন করা হয়। তখন থেকেই ডিউটি আওয়ার্সে কড়াকড়ি চলে আসে। কিন্তু কেন্দ্রের তরফ থেকে কোনো কড়া নির্দেশিকা জারি করা হয়নি। তবে এবার সেই নির্দেশিকা প্রকাশের পরই কড়া কার্যকরী হতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন