শীত বিদায়ের সময় জানাল আবহাওয়া দফতর, নতুন দুর্যোগ দক্ষিণবঙ্গে! ৫ জেলায় তোলপাড়

কখনো তাপমাত্রা বাড়ছে তো কখনো তাপমাত্রা কমছে, বাংলার (West Bengal) আবহাওয়ার (Weather) এরকম মতিগতি দেখে একপ্রকার বেজায় বিরক্ত মানুষজন। বিগত কয়েকদিন ধরে একটু গরমের পর ঠান্ডা আবহাওয়া অনুভূতি মিলছে। যদিও এই ঠান্ডা আবহাওয়ার স্থায়িত্ব বেশিদিন নেই বলে জানিয়ে দেওয়া হয়েছে। আর মাত্র কয়েক ঘন্টা তারপরেই বাংলার তাপমাত্রা উর্ধমুখী হবে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আর কয়েক ঘন্টার মধ্যে পাকাপাকিভাবে বাংলা থেকে বিদায় নিতে চলেছে শীত। আর মাত্র ২৪ ঘণ্টা অপেক্ষা তারপরেই বাঙালির প্রিয় ঋতু শীত বিদায় নিতে চলেছে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার পর থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের (South Bengal) সর্বোচ্চ তাপমাত্রা অনেকটাই বেড়ে যাবে। আপনি জানলে চমকে উঠবেন, ফেব্রুয়ারি মাসের শেষের দিকেই হয়তো সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৩০ ডিগ্রি ছাড়িয়ে চলে যাবে দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে।

   

তবে আবহাওয়া অফিস নতুন করে বেশ কিছু জেলার আবহাওয়া আমূল পাল্টে যাবে বলে আশংকাপ্রকাশ করেছে। আজ থেকে আগামী দুদিন অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি অবধি কলকাতা সহ বেশ কিছু জেলার আবহাওয়ার বদল ঘটতে চলেছে। আগামী ৭২ ঘন্টায় দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গার আংশিক থেকে প্রধানত মেঘাচ্ছন্ন আকাশ। গরম আবহাওয়া বৃদ্ধি পাবে। বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আকাশ মেঘাচ্ছন্ন ও বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, কলকাতা, ঝাড়গ্রাম, দিঘা, তারাপীঠ, পুরুলিয়া। আলিপুর আবহাওয়া অফিসের মতে, আজ রবিবারও কলকাতায় ১৪ ডিগ্রির ঘরে পারদ । মরশুমের শেষে শীতের জোরালো ব্যাটিং এখনও চলছে রীতিমতো। যদিও এই সুখ বেশিদিন স্থায়ী হবে না।

rain kol

আগামিকাল, সোমবার থেকে তাপমাত্রা বাড়বে। উত্তর-পশ্চিমের হওয়ার বদলে পূবালী ও দখিণা বাতাসের প্রভাব বাড়বে। বৃহস্পতিবারের মধ্যে ৪/৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান।

সম্পর্কিত খবর