৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, দক্ষিণবঙ্গের ৮ জেলায় দুর্যোগের অ্যালার্ট IMD-র

আবহাওয়া (Weather) বিজ্ঞানীদের আশঙ্কাকে সত্যি করার বাংলার (West Bengal) আবহাওয়া আমূল বদলে গিয়েছে। মনে  হচ্ছে শীত যেন সত্যি সত্যি পাত্তারি গুটিয়ে নিয়েছে। বাড়ছে তাপমাত্রা। এদিকে আজ অর্থাৎ মঙ্গলবার থেকেই আমূল বদল যেতে চলেছে বাংলার আবহাওয়া।

ব্যাপক বজ্রবিদ্যুৎ (Thunderstorm) সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাংলার জেলায় জেলায়। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

জানা যাচ্ছে, আজ থেকে আগামী ১৬ ফেব্রুয়ারি অবধি দক্ষিণবঙ্গের একের পর এক জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে বইবে দমকা হাওয়া। মূলত উচ্চ্চাপ বলয় এবং সম্মিলন অঞ্চলের প্রভাবে জায়গায় জায়গায় এই ঝড়বৃষ্টির সম্ভাবনা। এছাড়া  বইবে ৪০ থেকে ৬০ কিমি বেগে দমকা হাওয়া।

এছাড়া আগামীকাল সরস্বতী পুজো ও তার পরদিন কলকাতা সহ দক্ষিণের প্রতিটি জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। বেলা বাড়লে আকাশ আংশিক মেঘলা হতে শুরু করবে। দফায় দফায় হবে বৃষ্টি। সেইসঙ্গে পাল্লা দিয়ে হু হু করে ২ থেকে ৩ ডিগ্রি অবধি চড়বে দক্ষিণবঙ্গের পারদ। আলিপুর জানিয়েছে, আগামী কয়েক দিনে কলকাতার তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

rain kol

এখন নিশ্চয়ই ভাবছেন উত্তরবঙ্গের (North Bengal) আবহাওয়া কেমন থাকবে? তাহলে জেনে নিন। আজ মূলত উত্তরবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। যদিও সেখানেও নতুন করে বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর মৌসম ভবন। জানা যাচ্ছে, বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা শুধু দক্ষিণ দিনাজপুর ও মালদাতে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি। তবে আগামী ১৬ ফেব্রুয়ারি উত্তরবঙ্গের প্রতিটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সম্পর্কিত খবর