ধুয়ে যাবে সরস্বতী পুজো! বজ্রবিদ্যুৎ সহ ঝড়, বৃষ্টির IMD অ্যালার্ট দক্ষিণবঙ্গের এই ৮ জেলায়

ঘনঘন পাল্টি খাচ্ছে বাংলার (West Bengal) আবহাওয়া (Weather)।  কখনো ঠান্ডা তো কখনো গরম, এই দুইয়ের মিশেলে রাজ্যের মানুষের অবস্থা একপ্রকার কাহিল হয়ে যাচ্ছে। সকাল বেলা থেকে ঠান্ডা ঠান্ডা অনুভূতি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম যেন পাল্লা দিয়ে বাড়তে থাকে। সেই সঙ্গে এখন চোখ রাঙাচ্ছে তীব্র রোদ।

আবার সন্ধ্যেবেলা হতে না হতেই হুহু করে নামতে শুরু করে বাংলার পারদ। এদিকে তাপমাত্রার এহেন ওঠানামার কারণে এখন ঘরে ঘরে সাধারণ মানুষের জ্বর, সর্দি, কাশি যেন লেগেই রয়েছে। টানা জানুয়ারি মাসটা হাড় কাঁপানো ঠান্ডার সাক্ষী থেকেছে উত্তরবঙ্গ (North Bengal) থেকে শুরু করে দক্ষিণবঙ্গের (South Bengal) মানুষজন। সেইসঙ্গে জানুয়ারি মাসের প্ৰথম দিকটাও বেশ শিরশিরানী আবহাওয়া ও বৃষ্টির মধ্যে দিয়ে কেটেছে দিন বাংলার মানুষের।

   

এদিকে সামনেই রয়েছে ভ্যালেন্টাইনস ডে এবং সরস্বতী পুজো। এই দুটি দিনকে ঘিরে অনেকেরই অনেক প্ল্যান আছে নিশ্চিয়ই। কিন্তু বাংলার আবহাওয়া কেমন থাকবে সও সম্পর্কে কোনও ধারণা আছে? এই প্রসঙ্গে এবার বড় দাবি করল আলিপুর আবহাওয়া দফতর, যা শুনে আপনারও মুখ হা হয়ে যেতে পারে।

ফের একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা তৈরি  হয়েছে বাংলায় বলে খবর।  ভ্যালেন্টাইন ও সরস্বতী পুজোয় ঝড়বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা। আগামী ১২ থেকে ১৫ই ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত সময়সীমার মধ্যে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন জেলাগুলোতে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

weather 3 rain

আজ ঠান্ডা থাকলেও আগামীকাল সোমবার থেকে বাংলার আবহাওয়ার ব্যাপক পরিবর্তন ঘটতে চলেছে। সোমবার থেকে আগামী বৃহস্পতিবার-এর মধ্যে ৪-৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তরপ্রদেশে ঘূর্ণাবর্ত মধ্য ভারত থেকে পূর্ব ভারতের উপর অক্ষরেখা তৈরি হবে। এর প্রভাবে মধ্য ভারত ও পূর্ব ভারতের বিহার ও ঝাড়খন্ডে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পড়তে পারে বাংলাতেও। তবে শুধুমাত্র উত্তর-পশ্চিম উত্তর প্রদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে বাকি আর কোন সিস্টেম নেই।

আগামী মঙ্গলবার থেকে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি আরও বাড়তে পারে। ১৪  ফেব্রুয়ারি বুধবার থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম নদীয়া, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে। কালো মেঘে ঢেকে থাকবে আকাশ।

এছাড়া বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে। রেহাই পাবে না কলকাতাও। বৃষ্টি হবে, ওড়িশা, মধ্যপ্রদেশ বিদর্ভ, ছত্তিশগড়, উত্তর প্রদেশ, বিহার এবং ঝাড়খন্ডে। কুয়াশার দাপট বজায় থাকবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

সম্পর্কিত খবর