ব্যাপক লক্ষ্মীলাভ এই কর্মীদের! ৪ নয়, DA বাড়ল ১০ শতাংশ! এত টাকা বেড়ে গেল বেতন

সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) নিজেদের কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness allowance) বৃদ্ধি করেছে। পশ্চিমবঙ্গ সরকার তার কর্মচারীদের DA ৪ শতাংশ বাড়িয়েছে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের পর কর্মীদের মহার্ঘ ভাতা এখন বাড়িয়ে ১৪ শতাংশ করা হয়েছে। আগে কর্মচারীদের ১০ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হতো।

অন্যদিকে আশা করা হচ্ছে যে কেন্দ্রীয় সরকার যে কোনও সময় কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে। সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়াতে পারে। সরকার যদি ৪ শতাংশ ডিএ বাড়ায়, তাহলে কর্মচারীদের মোট ডিএ হবে ৫০ শতাংশ। তবে এসবের মাঝেই এবার DA বাড়ালো আরো এক রাজ্য সরকার, যে কারণে বেজায় খুশি কয়েক হাজার কর্মী।

   

জানা গিয়েছে,  উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার তার কিছু কর্মচারীর মহার্ঘ ভাতা বাড়িয়ে একটি বড় উপহার দিয়েছে। সড়ক কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) ১০ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে সরকার। এই বৃদ্ধির পর এই কর্মচারীদের মহার্ঘ ভাতা এখন ৩৮ শতাংশে পৌঁছেছে। সরকারের এই ঘোষণায় খুশি প্রায় ১২ হাজার কর্মী।

দীর্ঘদিন ধরে চলা আন্দোলনের পর এসব কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত এসেছে। রোডওয়েজের কর্মীরা দীর্ঘদিন ধরে মহার্ঘ ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন। সরকারের এই সিদ্ধান্তের ফলে ১২ হাজার কর্মী সরাসরি উপকৃত হবেন। এখন এই কর্মীদের বেতন বাড়বে। আগে এসব কর্মচারীদের ২৮ শতাংশ মূল্যস্ফীতি ভাতা দেওয়া হতো।

da money

উত্তরপ্রদেশ সরকারের উপর কতটা বোঝা পড়বে?

পরিবহণ নিগমের জনসংযোগ আধিকারিক অজিত সিং জানিয়েছেন, কর্মীদের ডিএ ১০ শতাংশ বাড়ানো হয়েছে। এই বৃদ্ধির জন্য রাজ্যের অতিরিক্ত ব্যয় হবে ৭.৫ থেকে ৮ কোটি টাকা। মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছে উত্তরপ্রদেশের পরিবহণ দফতর। যে কর্মচারীরা ডিএর সুবিধা নিচ্ছেন তাদের মূল বেতন স্কেলের উপর নির্ভর করে ৩০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা পর্যন্ত বেতন অন্তর্ভুক্ত রয়েছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর