ঠান্ডার নয়া রেকর্ড, কাল থেকেই বিরাট বদলে যাবে দক্ষিণবঙ্গের আবহাওয়া! লেটেস্ট আপডেট

আজ সপ্তাহের প্রথম সকালটা কনকনে ঠান্ডার মধ্যে দিয়ে শুরু হল শহর কলকাতা থেকে শুরু করে সমগ্র রাজ্যবাসীর। কুয়াশায় ঢেকে রয়েছে জায়গা জায়গা। এক চিলতে রোদের দেখা নেই বিগত কয়েকদিন ধরে। যে কারণে ঠান্ডাটা আরও যেন জাঁকিয়ে পড়েছে।

এদিকে আজ মরসুমের শীতলতম দিন রেকর্ড করা হল বলে জানালো আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে নতুন করে রেকর্ড গড়ল তিলোত্তমা। আজ সোমবার ফের নামল শহরের তাপমাত্রা। আজ কলকাতার তাপমাত্রা ফের নেমে গিয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। উল্লেখ্য, এর আগে ১৩ জানুয়ারি শহরের পারদ ১২ ডিগ্রির ঘরে নেমে গিয়েছিল।

   

আপনি জানলে অবাক হবেন, কলকাতায় রাতের পারদ এক ধাক্কায় ৩ ডিগ্রি নেমে গিয়েছে। যদিও আগামীকাল মঙ্গলবার থেকে নতুন করে রাজ্যের আবহাওয়া বদলের ইঙ্গিত দিলেন মৌসম বিভাগের আধিকারিকরা। আজ দক্ষিণবঙ্গ (South Bengal) থেকে শুরু করে উত্তরবঙ্গের (North Bengal) একের পর এক জেলায় কোথাও হালকা তো কোথাও ঘন কুয়াশার দাপট থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী বুধবার রাজ্যজুড়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের দুই জেলা এবং দক্ষিণবঙ্গের উপকূলের জেলাতে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। ফলে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা ।

weather cold

সিকিম ও দার্জিলিং-এ তুষারপাত থেকে শুরু করে শিলাবৃষ্টির প্রবল আশঙ্কাও রয়েছে। এদিকে আগামী দিনে উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি পরিমাণে কুয়াশার দাপট থাকবে। সেইসঙ্গে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটাই কমে থাকবে। এছাড়া বাংলার আকাশ আংশিক মেঘলা থাকবে এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হালকা রোদের দেখা মিলবে। অন্যদিকে আগামী ২৩ , ২৪ ও ২৫ শে জানুয়ারি  উড়িষ্যার বেশ কিছু অংশে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, এছাড়াও দক্ষিণবঙ্গের বিশেষত মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ চব্বিশ পরগনায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সম্পর্কিত খবর