ভুলে যান অযোধ্যা পাহাড়, একদম কম খরচে ঘুরে আসুন পুরুলিয়ায় এই জায়গা! মিলবে শান্তি

কনকনে শীতের নিরিখে এখন দার্জিলিং (Darjeeling), কালিম্পং-কেও (Kalimpong) রীতিমতো হার মানাচ্ছে দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলি। মানুষ দার্জিলিং, সিকিম ছেড়ে এখন অনেকেই পুরুলিয়া (Purulia) থেকে শুরু করে বাঁকুড়ার (Bankura) দিকে পা বাড়াতে শুরু করেছেন।

পুরুলিয়া হোক বা বাঁকুড়া…শীতের মরসুম এলেই মানুষ উত্তরবঙ্গের (North Bengal) পাশাপাশি এই জায়গাগুলিতে ঘুরতে যেতে পছন করেন। এদিকে পুরুলিয়ার নাম শুনলে অযোধ্যা পাহাড় আর বাঁকুড়ার নাম শুনলেই মানুষ মামা ভাগ্নে পাহাড় থেকে শুরু করে বিষ্ণুপুরের কথা ভাবেন। তবে এই শীতে কি আপনারও পুরুলিয়ায় ঘুরতে যাওয়ার পরিকল্পনা রয়েছে? তাহলে আজ আপনাদের এক নতুন ডেস্টিনেশন সম্পর্কে খোঁজ দেওয়া হয়ে এই প্রতিবেদনের মাধ্যমে।

   

এই জায়গাটি সম্পর্কে শুনলে আপনিও অযোধ্যা পাহাড় বা বামনি ফলস ছেড়ে পুরুলিয়ার নতুন জায়গাটিতে ঘুরতে যেতে চাইবেন। এই জায়গাটির নাম হল পত্রলেখা ড্যাম। কলকাতা থেকে দুদিনের ছুটিতে পুরুলিয়ার এই জায়গাটি থেকে আপনি অনায়াসেই ঘুরে আসতে পারেন। এখানে এলে আপনি পুরুলিয়ার এক আলাদাই রূপ দেখতে পারবেন।

এছাড়া একটু দূরেই রয়েছে ফুটিয়ারি ড্যাম। সেখান থেকে আবার কিছুদূর গেলেই দেখা মিলবে দ্বারকেশ্বর নদের। যারা একটু জল দেখতে ভালোবাসেন তাঁদের কাছে এই জায়গাটা স্বর্গের চেয়ে কম কিছু হবে না। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে একদম মুগ্ধ করে রেখে দেবে।

patralekha

এখন নিশ্চয়ই ভাবছেন যে এই পত্রলেখা ড্যামে কীভাবে পৌঁছাবেন? তাহলে আপনাদের জানিয়ে রাখি, এর জন্য প্রথমে আপনাকে পুরুলিয়া শহর আসতে হবে। এরপর সেখান থেকে বাঁকুড়া রোডের হুটমুড়াতে। সেখানে ১৩ কিলোমিটার গেলেই পৌঁছে যাওয়া যায় পত্রলেখা ড্যাম।

সম্পর্কিত খবর