লুকোনো রত্ন! কলকাতার খুব কাছেই আছে ‘মিনি সুইজারল্যান্ড’, এর সামনে হার মানবে দিঘা-পুরীও

ওড়িশার (Odisha) নাম মাথায় আসতেই প্রথমেই মানুষ ভাবেন পুরীর (Puri) সমুদ্রের কথা। কিন্তু এই ওড়িশা রাজ্যেই পুরীর পাশাপাশি এমন বহু জায়গা রয়েছে যেখানে গেলে আপনি একপ্রকার সেই জায়গাগুলির প্রেমে পড়ে যাবেন। সেখান থেকে ফিরে অবধি আসতে চাইবেন না। ভাববেন, যদি অনেক আগে এরকম জায়গাগুলির খোঁজ পেলে আরও আগে আসতে পারতেন।

ওড়িশা ভারতের একটি সুন্দর রাজ্য পাশাপাশি একটি প্রধান পর্যটন গন্তব্যস্থল। এই রাজ্যটি তার আশ্চর্যজনক সমুদ্র উপকূল, প্রাকৃতিক এবং বিশ্ববিখ্যাত মন্দির, হ্রদ এবং ঐতিহাসিক তথ্যের জন্য সারা বিশ্বে বিখ্যাত। যারা ঘুরতে ভালোবাসেন তাঁরা এই জায়গায় কোনও না কোনও সময়ে গিয়ে থাকবেন নিশ্চয়ই। তবে আজ এই প্রতিবেদনে ওড়িশার এমন একটি জায়গা নিয়ে কথা হবে যাকে অনেকে মিনি সুইৎজারল্যান্ডও বলেন।

   

আজ কথা হচ্ছে, ওড়িশা রাজ্যের অন্যতম সুন্দর ডেস্টিনেশন কোরাপুট (Koraput) নিয়ে। সমুদ্রতল থেকে প্রায় ৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই কোরাপুট, ওড়িশার এক সুন্দর শৈলশহর যেন।  যারা এখানে গিয়েছেন তাঁরা জানবেন এই জায়গার মাহাত্ম্য। কিন্তু যারা যাননি তাঁরা দ্রুত এই জায়গায় যাওয়ার প্ল্যান ফেঁদে ফেলুন। আপনি এখানে এলে প্রকৃতির প্রেমে পড়ে যাবেন নতুন করে। কোরাপুটের চারিদিক শুধু সবুজে ঘেরা, উচু নিচু কত পাহাড়, ঝর্না , আঁকা বাঁকা রাস্তা যা দেখলে আপনার চোখ জুড়িয়ে যাবে।

koraput

এই কোরাপুটে আপনি রানী দুদুমা জলপ্রপাত (Duduma Waterfalls), জলপ্রপাত, গুপ্তেশ্বর মন্দির, দেওমালি পর্বতশৃঙ্গ, পুটিল, মাছকুন্ড নদী, কোলাব বাঁধ, কোলান বোটানিক্যাল গার্ডেন , জগন্নাথ মন্দির, উপজাতীদের জাদুঘর, মালিগুন্ডা টানেল সহ আরও অনেক অনেক গুহা। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে জাবেন? তাহলে আপনাদের জানিয়ে রাখি, হাওড়া থেকে সম্বলেশ্বরী এক্সপ্রেস (Samaleswari Express) ট্রেন ধরে কোরাপুট চলে আসুন। এখানে থাকার জন্য বেশ কিছু হোটেল আছে। হোটেল খরচ ৮০০ টাকার মধ্যেই হয়ে যাবে। এছাড়া সারাদিন ঘোরার জন্য আপনি গাড়ি বুক করতে পারেন। ভাড়া পড়বে ওই ৩৫০০ থেকে ৪০০০ টাকা মতো।

সম্পর্কিত খবর