শিউরে সংকট! ভারতের সমস্ত মোবাইল ব্যবহারকারীদের সতর্ক করল TRAI

আপনিও কি মোবাইল ফোন (Mobile Phone) ব্যবহার করেন? তাহলে শুধুমাত্র আপনার জন্য রইল আজকের এই প্রতিবেদনটি। এই প্রতিবেদনটি পড়ার পর আপনিও হয়তো মোবাইলের ব্যবহার বা কারোর ফোন রিসিভ করার আগে দশবার ভাববেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। আপনিও নিশ্চয়ই কখনও না কখনও কোনও সরকারী আধিকারিকের পরিচয় দিয়ে কারোর কাছ ফোন পেয়ে থাকবেন। অথবা কোনও অজ্ঞাত নম্বর থেকে আপনার মোবাইল নম্বরটি যাচাই বা সংযোগ বিচ্ছিন্ন করার জন্য কোনও বার্তা পেয়েছেন নিশ্চয়ই? যদি আপনার উত্তর হ্যাঁ হয় তবে আপনি কোনও স্ক্যামের শিকার হয়ে থাকতে পারেন। আর এই বিষয়টি নিয়েই এবার আসরে নামল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India)।

সতর্ক করল TRAI

জানা গিয়েছে, এবার TRAI এই বিষয়ে একটি সতর্কতা জারি করেছে এবং যাদের সাথে এই বিষয়ে যোগাযোগ করা হয়েছে তাঁদেরকে অভিযোগ দায়ের করার পরামর্শ দেওয়া হয়েছে। টেলিকম নিয়ন্ত্রক মোবাইল ফোনে একটি বার্তা পাঠিয়ে ব্যবহারকারীদের সম্ভাব্য প্রতারণামূলক ক্রিয়াকলাপ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে। ট্রাই-এর তরফে জানানো হয়েছে, “ট্রাই কখনও কোনও মেসেজ পাঠায় না বা মোবাইল নম্বরগুলির বেআইনি কার্যকলাপের জন্য কোনও বার্তা পাঠায় না বা কোনও কল করে না। ট্রাইয়ের নামে এই ধরনের মেসেজ বা কল থেকে সকলে সাবধান থাকুন। ট্রাই কখনই ভেরিফিকেশন, ডিসকানেকশন বা রিপোর্টিং-এর জন্য ফোন করে না।“

ভুলেও করবেন না এই কাজ

   

গত বছর ট্রাইয়ের সচিব ভি রঘুনন্দন বলেছিলেন, নিয়ন্ত্রক সংস্থা এই প্রতারকদের সম্পর্কে জানে যারা ব্যবহারকারীদের কাছে মিথ্যা বলছে। এই ধরনের প্রতারকরা বিভিন্ন মানুষকে ফোন করে, তাঁদের আধার কার্ড (Aadhaar) নম্বর প্রথমে হাতিয়ে নেয়। তারপর সিম কার্ড (SIM Card) বের করে এবং আরও কীভাবে মানুষকে ঠকানো যায় সেই নিয়ে নিত্যনতুন ফন্দি আঁটতে শুরু করে।  অবৈধ ক্রিয়াকলাপের জন্য বিভিন্ন পন্থা অবলম্বর করছে প্রতারকরা।

ফোন ধরার আগে দশবার ভাবুন

এছাড়াও প্রতারকরা মোবাইল নম্বর সংযোগ বিচ্ছিন্ন না করার জন্য স্কাইপ ভিডিও কলে যোগ দেওয়ার জন্য ব্যবহারকারীদের প্রতারিত করার চেষ্টা করে। ট্রাই কোনও সংস্থাকে এই জাতীয় ক্রিয়াকলাপের জন্য গ্রাহকদের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়নি। ফলে মানুষকে কোনও Unknown Number রিসিভ করার আগে ১০ বার ভেবে নেওয়া উচিৎ।

আপনিও যদি প্রতারিত হয়ে থাকেন বা আপনার কাছেও যদি এরকম তথাকথিত সরকারী ফোন এসে থাকে তাহলে কী করবেন ভাবছেন? ট্রাই বলেছে যে যেসব ব্যবহারকারী এ ধরনের কল বা মেসেজের শিকার হয়েছেন তারা ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালে (www.cybercrime.gov.in) ঘটনাটি জানাতে পারবেন। এছাড়া সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর ১৯৩০ -এ ফোন করে অভিযোগ জানাতে পারেন।

সম্পর্কিত খবর