শীতে যত খুশি ব্যবহার করুন হিটার, গিজার! বিদ্যুতের বিল আসবে নাম মাত্র, মেনে চলুন এই উপায়

শীতকাল (Winter) চলছে। আর এই শীতের সময়ে বাসন ধোয়া থেকে শুরু করে কাপড় কাচা, স্নান করা যেন দুঃসহ হয়ে ওঠে। এহেন অবস্থায় শীত থেকে বাঁচতে অনেকেই আবার হিটার (Heater) থেকে শুরু করে গিজার (Geyser) কেনার ওপর জোর দেন। তবে এই দুটি জিনিস কেনা মানেই হল বাড়তি ইলেকট্রিক বিল (Electric Bill)।

তবে আর চিন্তা নয়, আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সকলের সামনে এমন এক টোটকা তুলে ধরা হবে যাতে করে আপনার অতিরিক্ত বিদ্যুৎও খরচ হবে না। রুম হিটার ও গিজার ব্যবহারের জন্য প্রতি মাসে বিদ্যুৎ বিল অনেক বেশি। এতে করে সারা মাসের বাজেট অনেকটাই বিগড়ে যায় একটা সাধারণ বাড়ির। তবে আজ আমরা আপনাকে একটি দুর্দান্ত উপায় সম্পর্কে বলতে চলেছি যার জন্য আপনি প্রতি মাসে বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন।

   

এই সব পদ্ধতি অবলম্বন করার পর গিজার ও হিটার চালানোর পরও খুব বেশি বিল আসবে না।  আমরা যখন জল গরম করার জন্য গিজারের ব্যবহার করি, তখন সেই সময় বিদ্যুতের খরচ বেড়ে যায়। এমন পরিস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য গিজারের পরিবর্তে ইমার্শেন রড দিয়ে জল গরম করতে পারেন।

একটি ইমার্শেন রড দিয়ে জল গরম করলে আপনার মাসে মাসে বিদ্যুতের বিল বাঁচবে। এ ছাড়া যদি গিজার দিয়ে জল গরম করতেই হয়, তাহলে এক্ষেত্রে ৫ স্টার রেটেড গিজার ব্যবহার করতে পারেন। একটি ৫ তারকা রেটেড গিজার কম বিদ্যুৎ খায়।

electricity

আপনি যদি রুম হিটার (Room Heater) ব্যবহার করেন, তাহলে জেনে থাকবেন যে রুম হিটারের অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় সমস্যার কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে ঘরে হিটার ব্যবহারের সময় জানালা বা দরজা খোলা রাখার চেষ্টা করুন। এ ছাড়া বিদ্যুৎ সাশ্রয়ের জন্য পোর্টেবল হিটার ব্যবহার করতে পারেন। এতে করে প্রতি মাসে আসা বিদ্যুৎ বিল কম আসবে।

সম্পর্কিত খবর