Jio, Airtel, VI-র SIM ব্যবহারকারীরা সাবধান! বিপদের মুখে ৭৫ কোটি মানুষ, জারি অ্যালার্ট

আপনিও কি রিলায়েন্স Jio, ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) বা এয়ারটেলের (Bharti Airtel) এই সিম কার্ড (SIM Card) ব্যবহার করেন? তাহলে আজই কিন্তু সাবধান হয়ে যান। একটা ভুল করলেই আপনার ওপর চরম শাস্তির খাড়া নেমে আসতে পারে কিন্তু। ইতিমধ্যে কোম্পানিগুলি নিজেদের গ্রাহকদের সাবধান করছে। আপনিও কি জানতে চান যে কী হয়েছে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি।

অনেকেই হয়তো জানেন না যে বর্তমান সময়ে ৭৫ কোটি গ্রাহক ঝুঁকিতে রয়েছে। আপনিও তাদের মধ্যে একজন নয়তো? প্রকৃতপক্ষে, সাইবার সিকিউরিটি ফার্ম ক্লাউডসেক তার একটি রিপোর্টে একটি চমকপ্রদ প্রকাশ করেছে। বলা হয়েছে, ভারতের ৭৫ কোটি মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে ডার্ক ওয়েবে এবং তা এখানে খুব কম দামে বিক্রি হচ্ছে। এই লঙ্ঘনের মধ্যে নাম, মোবাইল নম্বর, ঠিকানা এবং আধার বিবরণের মতো ডেটা রয়েছে।

   

তথ্য অনুযায়ী, ফাঁস হওয়া তথ্য গবেষণায় একেবারেই সঠিক বলে প্রমাণিত হয়েছে। তদন্তে দেখা যায়, এতে যে কন্টাক্ট নম্বর ও আধার তথ্য পাওয়া গিয়েছে, তা সম্পূর্ণ বৈধ। বিশেষ বিষয় হলো, ডার্ক ওয়েবে ৭৫০ কোটিরও বেশি ব্যবহারকারীর ডিটেইলস যে কেউ মাত্র ৩ হাজার ডলার অর্থাৎ প্রায় আড়াই লাখ টাকায় কিনতে পারবেন।

বলা হচ্ছে যে এই ফাঁস হওয়া তথ্যটি ভারতীয় জনসংখ্যার ৮৫ শতাংশ, যা সাম্প্রতিক সময়ে বৃহত্তম ডেটা ফাঁসের ঘটনাগুলির মধ্যে একটি। ফাঁস হওয়া তথ্যে ডার্ক ওয়েবে ৬০০ জিবি থেকে ১.৮ টেরাবাইট ডেটা দেখা গেছে। যার জেরে এখন বড় বিপদ অপেক্ষা করছে লাখ লাখ ব্যবহারকারীর জন্য।

dark web

আপনিও তাদের মধ্যে নয়তো যার ডেটা ফাঁস হয়ে যেতে পারে? এটা জানতে কী করবেন জেনে নিন।

১) এর জন্য আপনাকে প্রথমে https://one.google.com/ যেতে হবে।

২) এখানে উপরের বাম পাশে প্রদর্শিত বেনিফিট অপশনে ক্লিক করতে হবে।

৩) এখানে একটু স্ক্রল করলেই মনিটর দ্য ডার্ক ওয়েব নামে একটি অপশন দেখতে পাবেন।

৪) এর পরে, আপনাকে এই বিকল্পটির View Details অপশনে যেতে হবে।

৫) এখানে আপনাকে বিনা চার্জে ডার্ক ওয়েব স্ক্যান করার বিকল্পটি নির্বাচন করে স্ক্যান করতে হবে।

৬) এর পরেই জানা যাবে আপনার তথ্য ফাঁস হয়েছে কি না।

সম্পর্কিত খবর