৩১ জানুয়ারির মধ্যে করে নিন এই কাজ, নাহলেই বিপদ! FASTag নিয়ে নয়া নিয়ম কেন্দ্রের

বর্তমান সময়ে বহু মানুষের কাছেই গাড়ি রয়েছে। এদিকে যত সময় এগোচ্ছে ততই সাধারণ মানুষের মধ্যে গাড়ির (Car) চাহিদা বেড়েই চলেছে। তবে গাড়ি চালাতে গেলে কখনো না কখনো সকলকেই টোল ট্যাক্সের (Toll Tax) সম্মুখীন হতে হয়। অর্থাৎ আপনি যদি রাস্তায় গাড়ি চালান তাহলে আপনাকে টোল ট্যাক্স দিতেই হবে, বাধ্যতামূলক। এর জন্য আগে মানুষকে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে টোল ট্যাক্স দিতে হতো।

কিন্তু টেকনোলজি যুগে এখন টোল ট্যাক্স দেওয়া সহজ হয়ে গিয়েছে জলের মতো। কেন্দ্রের (Central Government) তরফে FASTag ব্যবস্থা চালু করার পর টোল ট্যাক্স এখন সকলেই চোখের পলক ফেলতে না ফেলতেই দিয়ে দিতে পারেন। তবে দাঁড়ান, এখনই খুশি হওয়ার কিছু নেই, কারণ আপনার সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে এবার ওই FASTag। আপনিও কি গাড়ি চালান? তাহলে আপনার জন্য রয়েছে অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর। জানা যাচ্ছে, আগামী ৩১ জানুয়ারি ২০২৪ থেকে আপনার ফাস্ট্যাগ কালো তালিকাভুক্ত হতে পারে। হ্যাঁ একদম ঠিক শুনেছেন।

   

২০২৪ সালের ৩১ জানুয়ারি থেকে কেওয়াইসি বা হাফ বেকড কেওয়াইসি আপডেট ছাড়া ফাসট্যাগকে কালো তালিকাভুক্ত করা হচ্ছে। এক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) থেকে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। আপনি যদি ভ্রমণের সময় কোনও সমস্যা না চান তবে আপনাকে কেওয়াইসি আপডেট করাতেই হবে।

FASTag ব্যবহারকারীদের তাদের সর্বশেষ ফাস্ট্যাগের জন্য কেওয়াইসি প্রক্রিয়াটি অবিলম্বে সম্পন্ন করার পরামর্শ দেওয়া হচ্ছে। এর মধ্যে ব্যবহারকারীদের ইতিমধ্যে ব্যাঙ্কগুলির তরফে জারি করা ফাস্ট্যাগ ছাড়তে হবে। ৩১ শে জানুয়ারির সময়সীমার পরে, কেবলমাত্র সর্বশেষ ফাসট্যাগ অ্যাকাউন্টটি সক্রিয় থাকবে এবং পূর্ববর্তী সমস্ত ফাস্ট্যাগকে কালো তালিকাভুক্ত করা হবে।

fastag

সম্প্রতি এনএইচএআই-এর একটি রিপোর্টে জানা গেছে যে একই গাড়ির জন্য বেশ কয়েকটি ফাসট্যাগ জারি করা হয়েছে। এছাড়াও, প্রয়োজনীয় কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন না করেই ফাস্ট্যাগ বিতরণ করা হয়েছে, যা আরবিআইয়ের নিয়ম বিরুদ্ধ। এই কারণেই পুরনো ফাস্ট্যাগকে কালো তালিকাভুক্ত করা হচ্ছে। এছাড়াও, অনেক অভিযোগ রয়েছে যে গাড়ির উইন্ডশিল্ডে ইচ্ছাকৃতভাবে ফাস্ট্যাগ স্থাপন করা হয় না, যার ফলে টোল প্লাজায় অপ্রয়োজনীয় দেরি হয়, জাতীয় সড়ক এবং এক্সপ্রেসওয়েতে ব্যবহারকারীদের সমস্যা হয়। উল্লেখ্য, সারা দেশে প্রায় ৯৮ শতাংশ টোলের ওপর ফাস্ট্যাগ থেকে টোল ট্যাক্স আদায় করা হয়। যেখানে সারা দেশে ৮০ মিলিয়নেরও বেশি ফাস্ট্যাগ ব্যবহারকারী রয়েছে।

সম্পর্কিত খবর