আরও নামবে পারদ, দার্জিলিংয়ের মতো ঠান্ডা পড়বে দক্ষিণবঙ্গে! ৭ জেলায় বৃষ্টির ইঙ্গিত, ওয়েদার আপডেট

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসই যেন অক্ষরে অক্ষরে মিলে গেল। পৌষ সংক্রান্তির (Makar Sankranti) আগে হু হু করে পারদ নেমে গেল কলকাতা (Kolkata) শহর থেকে শুরু করে উত্তরবঙ্গ (North Bengal), দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে। এমনকি পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা দার্জিলিং (Darjeeling), সিকিমকেও (Sikkim) টপকে গিয়েছে।

হাড় কাঁপানো ঠান্ডা কাকে বলে তা গতকাল শনিবার থেকে টের পাচ্ছেন বাংলার মানুষজন। সব মিলিয়ে সকলের অবস্থা ঠান্ডায় কাহিল হয়ে গিয়েছে। শনিবার রাত অবধি দক্ষিণবঙ্গের পারদ ৯ থেকে ১৩ ডিগ্রিতে নেমে এসেছে। কিন্তু আজ অর্থাৎ রবিবার ছুটির দিন রাজ্যের আবহাওয়া কেমন থাকবে জানেন?

আগামী ৪৮ ঘন্টায় শৈত্য প্রবাহ চলবে

   

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজও শহর কলকাতার তাপমাত্রা ১২ ডিগ্রির ঘরেই রয়েছে।
আগামী দু-তিন দিন রাজ্য জুড়ে ভালই শীত অনুভূত হবে। আগামী ৪৮ ঘন্টায় শৈত্য প্রবাহ চলবে পশ্চিমের জেলাগুলিতে। আর ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গে বলে পূর্বাভাস জারি করেছে আলিপুর মৌসম ভবন। সবথেকে বেশি শৈত্য প্রবাহ চলবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের কিছু অংশে বলে জানা গিয়েছে।

দার্জিলিংয়ের তাপমাত্রা দক্ষিণবঙ্গে

বাঁকুড়া, পুরুলিয়ায় তাপমাত্রা নেমে গিয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস। শীতের মরশুম ছাড়া দার্জিলিংয়ে হামেশাই এমন তাপমাত্রা থাকে। এখন সেটা বাঁকুড়াতেও বজায় রয়েছে। আবহাওয়া দফতর তাপমাত্রার পারদ আরও নিচে হওয়ার সতর্কবার্তা দিয়েছে। যদিও আগামী মঙ্গলবার থেকেই ফের একবার বাংলার বুক থেকে শীত উধাও হয়ে যাবে। সেইসঙ্গে পারদ চড়বে। হবে বৃষ্টিও।

weather cold

এই নাছোড়বান্দা বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না শহর কলকাতাও। দুই ২৪ পরগনা থেকে শুরু করে দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলী, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ব্যাপক বৃষ্টির আশঙ্কা করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। এদিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে সিকিম, দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে।

সম্পর্কিত খবর