মহিলাদের ১২ হাজার টাকা দেবে কেন্দ্র সরকার! এই দিন আসছে সুখবর, জানুন কারা পাবেন

ভারত (India) হচ্ছে কৃষি নির্ভর দেশ। ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হল কৃষি ব্যবস্থা। আর এই কৃষি ব্যবস্থাকে টিকিয়ে রেখেছেন দেশের কোটি কোটি কৃষক (Farmers) বর্তমানে দেশে ২৬ কোটি কৃষক রয়েছেন। এদিকে চলতি বছরই রয়েছে লোকসভা নির্বাচন। আর লোকসভা নির্বাচনের আগে বড়সড় মাস্টারস্ট্রোক দিতে পারে কেন্দ্র সরকার (Central Government) বলে মনে করা হচ্ছে।

Pradhan Mantri Kisan Samman Nidhi-র ভাতা দ্বিগুণ করবে কেন্দ্র সরকার

এ বছরই দেশে লোকসভা নির্বাচন হতে চলেছে। তার আগেই বড় খবর পেতে পারেন বিশেষ করে মহিলা কৃষকরা (Women Farmers)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহিলা কৃষকদের প্রতি বছর দেওয়া সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) দ্বিগুণ করতে চলেছেন। এমনটা হলে মহিলা কৃষকরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রতি বছর ১২ হাজার টাকা পাবেন। বর্তমানে দেশের কৃষকদের সম্মান নিধি হিসাবে বছরে ৬০০০ টাকা দেওয়া হয়।

Budget-এ হতে পারে বড় ঘোষণা

   

জানা কেন্দ্রীয় সরকার সবকিছু ঠিকঠাক থাকলে খুব দ্রুত অনার ফান্ড দ্বিগুণ করার ঘোষণা করে দিতে পারে। এক রিপোর্টে বলা হয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি উপস্থাপিত অন্তর্বর্তী কালীন বাজেটে (Budget) এটি ঘোষণা করা হতে পারে। এদিকে এই সিদ্ধান্তের ফলে সরকারের ওপর প্রায় ১২ হাজার কোটি টাকার অতিরিক্ত বোঝা পড়বে।

প্রধানমন্ত্রী মোদী ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কিষাণ সম্মান নিধি দেওয়ার ঘোষণা করেছিলেন। কেন্দ্রীয় সরকারের মতে, এই প্রকল্পটি বর্তমানে দেশের ১১ কোটি কৃষককে উপকৃত করছে। এই প্রকল্পের মাধ্যমে নভেম্বর পর্যন্ত ১৫টি কিস্তিতে ২.৮১ লক্ষ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

money

বারক্লেজ ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের অর্থনীতিবিদ রাহুল বাজোরিয়া বলেন, কিষাণ সম্মান নিধি বৃদ্ধির ফলে মহিলাদের বিশাল সহায়তা পাওয়া যাবে। এতে তাদের অর্থনৈতিক শক্তিও বৃদ্ধি পাবে। একটি সূত্র জানিয়েছে, মহিলাদের জন্য কোনও সরকারি প্রকল্পে নগদ সহায়তা দ্বিগুণ করার কোনও নজির নেই। এটি গ্রামীণ অঞ্চলে মহিলাদের অবস্থানকে শক্তিশালী করবে।

সম্পর্কিত খবর