জাঁকিয়ে শীতের মধ্যে বৃষ্টির আতঙ্ক! ভাসবে দক্ষিণবঙ্গের এই জেলাগুলি, মুড চেঞ্জ আবহাওয়ার

মাঘ মাসেও ঝোড়ো ব্যাটিং চালাচ্ছে শীত (Winter)। সকাল হোক বা সন্ধে অথবা রাত কনকনে শীতের দাপটে সকলের অবস্থা একপ্রকার কাহিল হয়ে গিয়েছে। সমতল হোক বা পাহাড় সর্বত্র একই অবস্থা। কলকাতা (Kolkata) শহরের তাপমাত্রা দেখে অনেকেই বলছেন দার্জিলিংকেও (Darjeeling) হারিয়ে দিয়েছে তিলোত্তমা।

তবেই শীতের মাঝেও পিছু যেন কিছুতেই ছাড়তে চাইছে না নাছোড়বান্দা বৃষ্টি। একের পর এক ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার জেরে বাংলার বেশ কিছু জেলায় বৃষ্টি হয়েই চলেছে। অন্যদিকে উত্তরবঙ্গের (North Bengal) পাহাড়ে শিলাবৃষ্টি সহ তুষারপাত হয়েই চলেছে। সকলেরই একটা প্রশ্ন, এরকম আবহাওয়া (Weather) থেকে কবে মুক্তি মিলবে? এদিকে এবার আবহাওয়া বানিয়ে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দপ্তর, যা শুনে আপনিও চমকে উঠতে পারেন।

   

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ে বাতাসের দিক পরিবর্তন এবং বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প আসার কারণে আজ মঙ্গলবার এবং বুধবার দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আর ইতিমধ্যেই দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। তবে এরকম আবহাওয়া আগামীকাল অর্থাৎ বুধবারেও বজায় থাকবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। আগামীকাল রাজ্যের সিংহভাগ জেলাতেই ঝেঁপে বৃষ্টি নামে বলে জানা যাচ্ছে।

rain bengal

বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে চলেছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমানে। এদিকেই বৃষ্টির পর আরো তাপমাত্রা নামবে বাংলার। রাতের পারদ নামবে দু থেকে তিন ডিগ্রি।

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে এহেন পূর্বাভাস শুনে মাথায় হাত পড়েছে বাংলার সাধারণ কৃষকদের। কারণ হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে এই অসময়ের বৃষ্টির কারণে ফসলের যথেষ্ট রকমের ক্ষতি হতে পারে।

সম্পর্কিত খবর