শীত নয়, এবার বৃষ্টিতে কাঁপবে দক্ষিণবঙ্গ! আজ এই ১২ জেলায় তুমুল দুর্যোগ, জারি অ্যালার্ট

পাহাড় (Hill) হোক বা সমতল, চোখের পলক ফেলতে না ফেলতেই আমূল বদলে যাচ্ছে আবহাওয়া (Weather)। কখনো জাঁকিয়ে শীত (Winter) পড়ছে তো কখনো আবার হাঁফ ধরা গরম পড়ছে। বর্তমান সময়ে আবহাওয়ার এহেন মুড সুইংয়ের কারণে বেজায় বিরক্ত রাজ্যের মানুষজন।

একদিকে সমতলের মানুষ যখন আচমকা গরম আবহাওয়ার জেরে নাজেহাল অবস্থা হয়ে যাচ্ছে তখন অন্যদিকে উত্তরবঙ্গের (North Bengal) পাহাড়ি অঞ্চলের মানুষজনের ঠান্ডায় অবস্থা কাহিল হয়ে যাওয়ার জো হয়ে গিয়েছে রীতিমতো। আজ মঙ্গলবার গোটা বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? এই প্রসঙ্গে এবার বড় তথ্য দিলেন আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা, যা শুনে আপনারও চোখ ছানাবড়া হয়ে যেতে পারে বৈকি।

   

ইতিমধ্যে দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জেলার তাপমাত্রা হু হু কই বাড়তে শুরু করে দিয়েছে। মেদিনীপুর থেকে শুরু করে আসানসোল, বাঁকুড়া, বিষ্ণুপুরের পারদ ২৯ থেকে ৩০ ডিগ্রি অবধি পৌঁছে গিয়েছে। যদিও আজ এক ধাক্কায় ১২টি জেলার আবহাওয়া বদলের ইঙ্গিত দিল মৌসম ভবন। মূলত ১২টি জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস জারি করা হল।

দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি

প্রশ্ন উঠছে, তবে কি শীত বিদায়ের পথে? বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প ডুকছে আমাদের রাজ্যে। সেই কারণে গত ২৪ ঘণ্টায় রাতের তাপমাত্রা বেশ খানিকটা বেড়ে গেছে। এদিকে আজ সপ্তাহের দ্বিতীয় কর্মব্যস্ত দিনে বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। এদিকে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ফের বাড়তে পারে তাপমাত্রা।

rain weather 1

এদিকে আজও শহর কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রির ওপরেই রয়েছে। এর পাশাপাশি বুধ ও বৃহস্পতিবারের মধ্যে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। কুয়াশায় আচ্ছন্ন থাকবে প্রতিটি জেলা। আগামী ৯ তারিখ থেকে ফের শুষ্ক আবহাওয়া থাকবে। এছাড়া দার্জিলিং ও কালিম্পঙে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সম্পর্কিত খবর