মোটা বেতন, উচ্চ মাধ্যমিক পাসে চাকরি! প্রায় ২ হাজার পদে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার

আপনিও কি মহিলা? আপনিও কি ভালো চাকরি (Job) খুঁজছেন? পশ্চিমবঙ্গের (West Bengal) বাসিন্দা? তাহলে আপনার জন্য রইল এক দুর্দান্ত খবর। বিশেষ করে আপনিও যদি দ্বাদশ শ্রেণী পাশ করে থাকেন তাহলে তো একদম সোনায় সোহাগা। কারণ এবার বাংলায় ১৯০০টি পদে নিয়োগের Recruitment) ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) তরফে।

আসলে পশ্চিমবঙ্গে অসংখ্য শূন্যপদে আবারও কর্মী নিয়োগ হতে চলেছে। আসলে ২০২৪ সালে অঙ্গনওয়াড়ি (Anganwadi) নিয়োগ হতে চলেছে। সেক্ষেত্রে এখানে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়ক নিয়োগ করা হবে। রাজ্যের মহিলা প্রার্থীরা যারা দীর্ঘদিন ধরে চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন এবং একটি ভাল চাকরির সন্ধান করছেন তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ হিসেবে প্রমাণিত হতে পারে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

পদের নাম: প্রধানত দুই ধরনের পদে নিয়োগ দেওয়া হবে। যেগুলি হল…

   

১. অঙ্গনওয়াড়ি কর্মী
২. অঙ্গনওয়াড়ি সহায়ক

মোট শূন্যপদ: এই দুই ধরনের পদে মোট ১৯০০ শূন্যপদ পূরণ করা হবে। অঙ্গনওয়াড়ি কর্মীর জন্য ১৬০০ এবং অঙ্গনওয়াড়ি সহকারীর জন্য ৩০০ টি শূন্যপদ রয়েছে।
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত বোর্ড থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা নিয়োগে অংশ নিতে পারবেন।

Asha workers

প্রার্থীর বয়সসীমা: ন্যূনতম ১৮ বছর বয়সী প্রার্থীরা আবেদন করতে পারবেন এবং সর্বোচ্চ ৩৫ বছর বয়সী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

নিয়োগ প্রক্রিয়া: এখানে আবেদন জমা দেওয়ার পরে প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এরপর ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সবশেষে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে।

আবেদনের পদ্ধতি: অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি। অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশের পর আবেদন প্রক্রিয়া ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য দ্রুত জানানো হবে।

মূলত পশ্চিমবঙ্গ রাজ্যের জেলাস্তরে এই নিয়োগ হতে চলেছে। উত্তর ২৪ পরগনা (North 24 Parganas) জেলা প্রশাসন জানিয়েছে, জেলায় এমন অনেক অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে যেখানে অনেক শূন্যপদ রয়েছে যা ১৯০০-র মতো। তাই শীঘ্রই এই শূন্যপদ পূরণ করা হবে।

সম্পর্কিত খবর