DA অতীত! এবার কর্মচারীদের জন্য যা ঘোষণা করল সরকার, চারিদিকে খুশির জোয়ার

বাংলায় (West Bengal) ডিএ বা মহার্ঘ ভাতা (Dearness allowance) নিয়ে জট যেন কাটতেই চাইছে না। বিগত ডিসেম্বর মাসেই রাজ্যের সরকারী কর্মীদের (Employee) ক্ষোভ প্রশমন করতে DA ঘোষণা করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার (Government Of West Bengal)। যদিও তারপর থেকে মোটেও খুশি ছিলেন না সরকারি কর্মীরা। এদিকে সম্প্রতি বিধানসভায় পেশ হয় রাজ্য বাজেট। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে এই রাজ্য বাজারের দিকে নজর ছিল সকলের।

এবারে রাজ্য বাজেটে সরকারি কর্মীদের আরও চার শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করে সরকার। ফলে কিছু শতাংশ হলেও সরকারি কর্মীরা খুশি। DA বৃদ্ধির পাশাপাশি আরও বেশ কিছু জিনিস আছে জানিয়ে সরকারের প্রতি বিরূপ কর্মীরা। আন্দোলনের অন্যতম দাবি, সরকারি সংস্থায় কর্মরত বিভিন্ন অস্থায়ী কর্মীদের যাতে স্থায়ী নিয়োগ করা হয়।

   

যাইহোক বাংলা এই ব্যবস্থা না হলেও এবার পড়শি রাজ্য এই কাণ্ড করে দেখালো, যা সকলের নজর কেড়েছে নতুন করে। আর এই রাজ্য হল সিকিম। রাজ্যের সম্প্রতি সিদ্ধান্তের কারণে খুশিতে ডগমগ সকলে। লোকসভা ভোটের আগে সিকিম অস্থায়ী কর্মচারীদের নিয়মিত করেছে যারা রাজ্য সরকারের সাথে চার বছর চাকরি করেছেন এবং বিভিন্ন সরকারী প্রকল্পের অধীনে কাজ করছেন।

শুক্রবার, মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং ২০০৬ সালের ১ এপ্রিল বা তার পরে নিযুক্ত রাজ্য সরকারি কর্মচারীদের জন্য পুরানো পেনশন ব্যবস্থা পুনরুদ্ধারের ঘোষণা করেছিলেন। সিকিম সার্ভিসেস (পেনশন) রুলস ১৯৯০-এর আওতায় ২০০৬ সালের ১ এপ্রিল বা তার পরে নিযুক্ত সরকারি কর্মচারীদের ফিরিয়ে আনার জন্য পুরনো পেনশন ব্যবস্থা পুনর্বহাল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

govt ofc

অস্থায়ী কর্মচারীদের নিয়মিত করার আগে সরকার আট বছরের চাকরির জন্য তার পূর্ববর্তী বিজ্ঞপ্তি সংশোধন করেছে।  সংশোধিত ধারা অনুসারে, ওয়ার্ক-চার্জড, মাস্টার রোল, অ্যাডহক এবং একীভূত বেতন সহ বিভিন্ন পদে চার বছর বা তার বেশি সময় ধরে একটানা দায়িত্ব পালনকারী অস্থায়ী কর্মচারীদের চাকরি এখন নিয়মিতকরণের জন্য বিবেচনা করা যেতে পারে।

সম্পর্কিত খবর