পিছিয়ে গেল পরীক্ষা! আগামী বছর কবে হবে মাধ্যমিক, দিনক্ষণ ঘোষণা করলেন ব্রাত্য বসু

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) শেষ হয়ে গিয়েছে। এদিকে এবার শুরু হতে চলেছে। আর মাত্র হাতেগোনা কয়েকদিন পরেই শুরু হবে স্কুকে পড়ুয়াদের জীবনের অন্যতম বড় পরীক্ষা। দুরু দুরু বুকে সকলেই নিশ্চয়ই এই পরীক্ষার জন্য অপেক্ষা করছেন! আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam), চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

এদিকে সম্প্রতি শেষ হয়েছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। তবে এর রেশ কাটতে না কাটতেই সামনের বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে হয়ে গেল বড় ঘোষণা, যা শুনে চমকে গিয়েছেন। কেউ হয়তো ভাবতেও পারেননি যে এমনটাও ঘোষণা হতে পারে। মূলত আগামী বছর কবে থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে তা নিয়ে বড় ঘোষণা এবার হয়ে গেল।

   

আপনার সন্তানও কি সামনের বছর মাধ্যমিক পরীক্ষা দেবে? তাহলে আজকের এই প্রতিবেদনটি পড়ে ফেলুন ঝটপট। সামনে বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে মুখ খুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। সামনের বছর কবে থেকে মাধ্যমিক? অবশেষে দিনক্ষণ জানালেন শিক্ষামন্ত্রী (Education minister) ব্রাত্য বসু। ব্রাত্য বসু জানিয়েছেন, আগামী বছর ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৪ ফেব্রুয়ারি।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় যে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে সেই প্রসঙ্গে বড় দাবি করেছেন, ‘প্রশ্নফাঁসে কাজ করছে বাইরের একটি বড় চক্র। মূলত মালদায় সক্রিয় এটি।’ পশ্চিমবঙ্গ মাধ্যমিকের দশম শ্রেণির পরীক্ষার তারিখগুলি হল ১৪ ফেব্রুয়ারি, ১৫ ফেব্রুয়ারি, ১৭ ফেব্রুয়ারি, ১৮ ফেব্রুয়ারি, ১৯ ফেব্রুয়ারি, ২০ ফেব্রুয়ারি, ২২ ফেব্রুয়ারি এবং ২৪ ফেব্রুয়ারি। এই বছরের মাধ্যমিক পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এবং পরীক্ষা আজ ১২ ফেব্রুয়ারি শেষ হয়েছে।

madhyamik

ব্রাত্য বসু আরও বলেন, গত বছরের তুলনায় এ বছর দশম শ্রেণির পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। WBBSE মে মাসে দশম শ্রেণির জন্য WB Madhyamik ফলাফল 2024 ঘোষণা করবে। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট, wbresults.nic.in থেকে পশ্চিমবঙ্গ দশম শ্রেণির ফলাফল ২০২৪ লিঙ্কটি দেখতে পারবেন। দশম শ্রেণির পরীক্ষার ফলাফল জানার জন্য রোল নম্বর এবং জন্ম তারিখের প্রয়োজন হবে।

সম্পর্কিত খবর