ল্যাজেগোবরে পাকিস্তান! শক্তিশালী পাসপোর্টের তালিকায় কত নম্বরে ভারত, লিস্ট চমকে দেবে

আপনিও কি চলতি বছরে বিদেশে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। কারণ বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের (Passport) তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ৬টি দেশ এক নম্বরে জায়গা করে নিয়েছে। এর মধ্যে ইউরোপের দেশগুলো সকলকে চমকে দেওয়ার কাজ করেছে। ইউরোপের মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানি, ইতালি ও স্পেন। একই সঙ্গে টানা ৫ বছর এই অবস্থানে থাকা জাপান ও সিঙ্গাপুর আবারও এক নম্বরে রয়েছে। দুটোই এশিয়ার দেশ।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকা প্রকাশ করা হয়েছে। হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২৪ (Henley Passport Index) অনুযায়ী, এবার ৬টি দেশ এক নম্বরে রয়েছে। অর্থাৎ এই ছয়টি দেশের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী হিসেবে আবির্ভূত হয়েছে। এই পাসপোর্টগুলি তাদের নাগরিকদের বিশ্বের ২২৭ টি গন্তব্যের মধ্যে ১৯৪ টিতে ভিসা ফ্রি প্রবেশের অনুমতি দেয়।

দ্বিতীয় স্থানে কোন দেশ?

   

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড ও সুইডেন, যাদের পাসপোর্ট ১৯৩টি গন্তব্যে ভিসামুক্ত ভ্রমণের অনুমতি দিচ্ছে। তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস, যাদের পাসপোর্টে নাগরিকরা ১৯২টি গন্তব্যে ভিসা ফ্রি প্রবেশ করতে পারবেন। ১৯১টি গন্তব্যে ভিসা ছাড়া যাওয়ার ছাড় দিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে যুক্তরাজ্য। গত বছর এই দেশ ছিল ষষ্ঠ স্থানে।

Indian passport কত নম্বর?

এই তালিকায় ভারতের (India) অবস্থান ৮০তম। ভারতীয়রা বর্তমানে তাদের পাসপোর্ট (Indian passport) সহ ৬২ টি গন্তব্যে ভিসা-মুক্ত প্রবেশাধিকার রয়েছে। এর মধ্যে রয়েছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মরিশাস, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। অন্যদিকে ভারতের প্রতিবেশী দেশগুলোর ৮৫টি গন্তব্যে ভিসামুক্ত প্রবেশের ক্ষেত্রে চিনের স্থান ৬২তম। ভারতের কথা বলতে গেলে, এটি এই সর্বশেষ তালিকায় ৮০ তম স্থান পেয়েছে। ভারতের নাগরিকরা ৬২টি দেশে ভিসা মুক্ত ভাবে যেতে পারেন। ভারতের র‍্যাঙ্কিং-এ উন্নতি হয়েছে। ভারতের পাশাপাশি উজবেকিস্তানও রয়েছে ৮০তম স্থানে। বার্বাডোস, ফিজি, ভুটান, মালদ্বীপ, টোগো, সেনেগাল প্রভৃতি ৬২টি দেশে ভারতীয় নাগরিকরা ভিসা মুক্ত থাকতে পারবেন।

passport

এই দেশগুলিতে ভারতীয়রা ১ সপ্তাহ থেকে ৩ মাস পর্যন্ত ভিসা ছাড়াই থাকতে পারেন। এই তালিকায় ভারতের অবস্থান ক্রমাগত বাড়ছে। ২০২৩ সালের ৮৩ তম অবস্থান থেকে ভারত ৩ ধাপ এগিয়ে ৮০ তম স্থান অর্জন করেছে।

সবচেয়ে দুর্বলের তালিকায় এক নম্বরে রয়েছে আফগানিস্তান। তবে সবচেয়ে দুর্বলের তালিকায় পাকিস্তানের (Pakistan) পাসপোর্টও রয়েছে চার নম্বরে। পাকিস্তানের পাসপোর্টও সবচেয়ে দুর্বলের তালিকায় চার নম্বরে রয়েছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও ইরাকের পাসপোর্ট এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। সবচেয়ে দুর্বল পাসপোর্টে পাকিস্তানের অবস্থান এই বিষয়টি থেকে অনুমান করা যেতে পারে যে তার পাসপোর্টের স্থিতি যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন এবং সোমালিয়ায় রয়েছে।

সম্পর্কিত খবর