ট্রায়াল সফল ভারতের দীর্ঘতম রেল টানেলের! এবার কাশ্মীরে সাঁই সাঁই করে ছুটবে ট্রেন

যত সময় এগোচ্ছে ততই ভারতীয় রেল (Indian Railways) নিজেদের যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে কিছু না কিছু পদক্ষেপ নিয়েই চলেছে। এদিকে রেলের একের পর এক সিদ্ধান্তের জেরে বেজায় খুশি দেশের সাধারণ মানুষ দেশের একটি কোণা থেকে অন্য কোণে যাওয়ার জন্য যাতে সাধারণ মানুষকে কোন রকম অসুবিধা সম্মুখীন হতে না হয় তার জন্য বহু রেলপথ টানেল (Tunnel) তৈরি করে ফেলা হয়েছে রেলের তরফে।

এদিকে জম্মু ও কাশ্মীরে মানুষের জন্য দারুণ এক সুখবর দিল ভারতীয় রেল যা শুনে আপনিও খুশিতে লাফাতে শুরু করবেন। ভূস্বর্গে বসবাসকারী মানুষের জীবন সহজ হবে এবং যাতায়াত সুবিধাজনক হয়ে উঠবে। কারণ শীঘ্রই এ এলাকার মানুষ ট্রেনে যাতায়াত করতে পারবেন। কেন্দ্রীয় রেলমন্ত্রী সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন, যা দেখে সকলেরই চোখ কার্যত বিস্ফোরিত হয়ে উঠেছে। বৃহস্পতিবার দেশে প্রথমবার কাশ্মীরের (Kashmir) লম্বা সুড়ঙ্গে ইলেকট্রিক ইঞ্জিন চালানো হয়। শীঘ্রই ট্রেন চলাচল শুরু হবে এবং এর জেরে মানুষকে এক উপত্যকা থেকে অন্য উপত্যকায় যাওয়ার ক্ষেত্রে দীর্ঘ ভ্রমণ করতে হবে না।

   

রেল মন্ত্রক সূত্রে খবর, খারি-সুম্বার সেকশনের দীর্ঘতম সুড়ঙ্গে ইএমইউ ইঞ্জিন চলে। সেই সঙ্গে উধমপুর-বারামুল্লা সেকশনের দৈর্ঘ্য বেড়ে সুম্বারে পৌঁছেছে। অর্থাৎ এখানে ট্রেন চলাচল করতে পারবে। এখনও পর্যন্ত উধমপুর থেকে বারামুল্লা শাখায় ট্রেন চালানো হচ্ছে। রেল মন্ত্রক সূত্রে খবর, খড়ি সুম্বার সেকশনের দীর্ঘতম সুড়ঙ্গে ইএমইউ ইঞ্জিন চলে।

সেই সঙ্গে উধমপুর-বারামুল্লা সেকশনের দৈর্ঘ্য বেড়ে সুম্বারে পৌঁছেছে। অর্থাৎ এখানে ট্রেন চলাচল করতে পারবে। এখনও পর্যন্ত উধমপুর থেকে বারামুল্লা শাখায় ট্রেন চালানো হচ্ছে। বারামুল্লা-বানিহাল রুটের স্টেশনগুলি হল পত্তন, বদগাম, পাম্পুর, অবন্তীপোরা, অনন্তনাগ, কাজিগুন্ড, বানিহাল এবং খারি সুম্বেদরু। এতদিন পর্যন্ত ট্রেনটি বারামুল্লা থেকে বানিহাল পর্যন্ত চলত।

সম্পর্কিত খবর