আর চলবে না হকারদের দাদাগিরি! যাত্রী স্বার্থে শিয়ালদহ লাইনে বড় অ্যাকশন, জানাল রেল

শহর হোক বা গ্রাম… হকার (Hawker) সমস্যায় জর্জরিত ভারতীয় রেল (Indian Railways)। বর্তমান সময়ে যেন হকারদের কবলে চলে যাচ্ছে গোটা প্ল্যাটফর্ম। স্টেশনের পর স্টেশনে এতটাই হকারে ছেয়ে গিয়েছে যে যাত্রীদের হাঁটাচলার জায়গা অবধি মিলছে না। যে কারণে অস্বস্তিতে রয়েছে ভারতীয় রেল, ঠিক সেভাবেই এক ক্ষোভে ফুঁসছেন যাত্রীরাও।

শিয়ালদা ডিভিশনের (Sealdah) একের পরের স্টেশন যেমন বিধান নগর রোড, পার্ক সার্কাস, টালিগঞ্জ বজ বজ যাদবপুর থেকে শুরু করে বাঘাযতীন, গড়িয়া সুভাষ গ্রাম, সোনারপুর বারুইপুর সহ একাধিক স্টেশনে এই হকার সমস্যা দিন দিন যেন বেড়েই চলেছে। এ বিষয়ে রেলের বক্তব্য, যেসব স্টেশনে যাত্রীদের সংখ্যা বাড়ছে সেখানে জায়গা দখল করে দোকান তৈরির কাজও পাল্লা দিয়ে বাড়ছে । যে কারণে পরিসর সংকীর্ণ হচ্ছে। মূলত প্রাণ হাতে নিয়ে ট্রেন থেকে উঠানামা করতে হচ্ছে যাত্রীদের এখানে পরিস্থিতিতে এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে পূর্ব রেল (Eastern Railways)।

   

শোনা যাচ্ছে খুব শীঘ্রই শহরতলী স্টেশনগুলোতে দখলদার উচ্ছেদে কাজ করবে রেল। বিভিন্ন স্টেশনে খাবারের দোকানে গ্যাস, কেরোসিন স্টোভ জ্বালিয়ে বিভিন্ন রকমের খাবার তৈরি করা হয়। যে কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছে রেল। ফলে ভবিষ্যতে বড়সড় কোনও ঘটনায় এড়াতে উচ্ছেদ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল।

বিবৃতি জারি করল রেল

এদিকে রেলের এহেন সিদ্ধান্তের কারণে বহু মানুষের পেটে লাথি পড়তে চলেছে বলে আশঙ্কা করছে অনেকে। সম্প্রতি একটি বিবৃতি জারি করেছে পূর্ব রেল। রেলের তরফে জানানো হয়েছে, শীঘ্রই স্টেশনগুলিতে জবরদখল তোলা হবে। এরইসঙ্গে রেলের তরফে যাত্রীদের কাছে অনুরোধ করা হচ্ছে, তাদের প্রয়োজনীয় জিনিসপত্র স্টেশন চত্বরে এই সমস্ত বেআইনি দোকানগুলি থেকে যাতে তারা না কেনেন।

সম্পর্কিত খবর