দীর্ঘ ১৪ বছরের প্রতীক্ষার অবসান, বসছে এই গুরুত্বপূর্ণ লাইন, চলবে ট্রেন! তৎপর হল রেল

দীর্ঘদিন ধরে জমি-জটের কারণে আটকে ছিল বালুরঘাট (Balurghat) হিলি (Hili) রেললাইন (Railway track) সম্প্রসারণের কাজ। তবে অবশেষে মিলতে চলেছে সুখবর। বলা ভালো গত ১৪ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটতে চলেছে এই ২০২৪ সালে। যে কারণে বেজায় খুশি সকলে।

এবার খুব সহজেই কলকাতা (Kolkata) থেকে পৌঁছানো যাবে হিলি। কারণ বড় পদক্ষেপের পথে হাঁটতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। ইতিমধ্যে বালুরঘাট-হিলি রেল প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের জন্য দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনকে ২৯৮ কোটি টাকা বরাদ্দ করেছে রেলমন্ত্রক। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন সক্রিয়ভাবে জমি অধিগ্রহণের জন্য নথি সংগ্রহ করছে।

   

সম্প্রতি উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের (Katihar railway division) ডিআরএম সুরেন্দ্র কুমার বালুরঘাট সফরকালে বলেন, জমি অধিগ্রহণের কাজ শুরু হলে টেন্ডার প্রক্রিয়া শুরু হবে। তবে এসবের মাঝেই উঠে এলো আরো একটি বড় তথ্য যা শুনে চমকে যেতে পারেন আপনিও। জানা যাচ্ছে হিলি যমুনা নদীতে নির্মীয়মান সেতু সংলগ্ন এলাকায় একটি বিশেষ অনুষ্ঠানে আয়োজন করতে চলেছে রেল।

সবকিছু ঠিকঠাক থাকলেই আগামী ২১ জানুয়ারি একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই প্রসঙ্গে রেলের এক আধিকারিক সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, ‘ঐদিন একটি অনুষ্ঠানের মাধ্যমে কাজের সূচনা করা হবে। মূলত আন্তর্জাতিক ও ব্যবসায়িক কারণকে মাথায় রেখে বালুরঘাট হিলি অবধি রেল লাইন সম্প্রসারণের কাজ দ্রুত শেষ করার জন্য আমরা অঙ্গীকারবদ্ধ। জমিগুলি দ্রুত রেলের  হাতে তুলে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছে ভূমি অধিগ্রহণ দফতর। যত দ্রুত সম্ভব আমরা সেতু নির্মাণে কাজে এগিয়ে যাচ্ছি যাতে করে হাতে আমরা জমি পেলেই মাটি ঢেলে লাইন পাতার কাজ শেষ করতে পারি।’

hili rail

উল্লেখ্য, ২০১০ সালে বালুরঘাট থেকে হিলি অবধি রেল লাইন সম্প্রসারণের কাজ শুরু হলেও জমি জটের কারণে তা আটকে যায়। এরপর ২০২২ সালে কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) হস্তক্ষেপের ফলে ফের একবার সেই কাজে গতি বাড়ে। কানাঘুষো শোনা যাচ্ছে সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই বালুরঘাট থেকে হিলি অবধি রেললাইনে ট্রেন দৌড়াবে।

সম্পর্কিত খবর