আর বন্দে ভারতের পথ আটকাতে পারবে না কেউ! হাওড়া NJP লাইনে দারুণ উদ্যোগ রেলের

বন্দে ভারতের (Vande Bharat Express) সঙ্গে আর কারোর ধাক্কা লাগবে না। এবার এমনই এক সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল (Indian Railways) যে সম্পর্কে শুনলে চমকে যাবেন আপনিও। আর বন্দে ভারতের সঙ্গে গরুর ধাক্কা লাগবে না। কারণ এমনই এক কাজ করছে রেল। এখন নিশ্চয়ই ভাবছেন যে রেল কী এমন কাজ করছে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন এই প্রতিবেদনটি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও বিদ্যুতের গতিতে ভাইরাল হচ্ছে, যেখানে দেখা যাচ্ছে, রেল লাইনের আশেপাশে যথেষ্ট উঁচু বেড়া তৈরি করা হয়েছে। জানা যাচ্ছে, এই বেড়াটি তৈরি করা হয়েছে হাওড়া-বর্ধমানের কর্ড লাইনে। ব্যারিকেডের কাজ জোরকদমে চলছে বলে খবর। এদিকে রেলের এহেন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বেশিরভাগ মানুষ। এর জেরে দুর্ঘটনাও এক ধাক্কায় কমে যাবে বলে আশাবাদী সকলে।

   

বেশ কয়েকবার বন্দে ভারত ট্রেনের সঙ্গে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। চলন্ত ট্রেনের ধাক্কায় বেশ কিছু গবাদি পশুর মৃত্যু হয়েছে সাম্প্রতিক সময়ে। এতে করে রেলেরও বেশ ক্ষতি হয়েছে। বেশ কয়েকবার দেখা গিয়েছে, দুর্ঘটনার জেরে ট্রেনের সামনের অংশটি ভেঙে গিয়েছে। এদিকে এই বন্দে ভারত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেন তৈরি করতে রেলের বেশ টাকা খরচ হয়, ফলে একটু কোনও কিছু আঘাত লাগলে রেলের যে বড় ক্ষতি হবে তা বলাই বাহুল্য।

কেউ কেউ আবার বলছেন, ‘খুব দরকার ছিল এটার। তবে উচ্চতাটা আরেকটু বেশি রাখলে ভালো হত। কারণ গবাদি পশু যেমন ছাগল এই ব্যারিকেড টপকে ঢুকে যেতে পারবে।‘ অন্য একজন বলছেন, ‘হ্যাঁ অনেকদিন ধরেই এই কাজ হচ্ছে, শেষের দিকে প্রায়।

সম্পর্কিত খবর