বকেয়া DA দূরের কথা! কাটা যাবে এই কর্মীদের পেনশন, গ্র্যাচুইটির টাকা! লাগু কড়া নিয়ম

বকেয়া ডিএ-র (Dearness allowance) জন্য অধীর আগ্রহের সঙ্গে অপেক্ষা করছেন কেন্দ্রীয় সরকারী কর্মীরা (Central Government Employee)। জানুয়ারি মাস শেষ হতে চলল। আর এই জানুয়ারি মাসের শেষের দিকেই বড় কিছু ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার (Central Government) বলে আশাবাদী সকলে। এবার ৪ শতাংশ DA বা মহার্ঘ্য ভাতা বাড়লে মোট পরিমাণ ৫০ শতাংশে এসে দাঁড়াবে বলে খবর।

DA দাবির মাঝেই কড়া সিদ্ধান্ত কেন্দ্রের

একদিকে যখন এই ডিএ নিয়ে সকল কর্মীর মধ্যে একটু খুশি খুশি ভাব রয়েছে তখনই কেন্দ্রীয় সরকারের এক সিদ্ধান্তের কারণে কিছু জনের মাথায় হয়তো বাজ ভেঙে পড়তে পারে। হ্যাঁ ঠিকই শুনেছেন। কিছু মানুষ হয়তো কম টাকা পাবেন বলে ধারণা করা হচ্ছে। কাদের কপাল পুড়তে চলেছে আগামী দিনে জানেন?

   

কেন্দ্রীয় সরকারের এক কোটিরও বেশি কর্মচারী এবং পেনশনভোগীরা আশাবাদী যে কোভিডের সময়ে থেকে বন্ধ থাকা ১৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতা ‘Dearness allowance’ প্রদান করা হবে। তবে সরকারের পক্ষ থেকে বারবার বলা হয়েছে, এ ধরনের কোনো প্রস্তাব বিবেচনাধীন নেই। করোনাকালে কেন্দ্রীয় সরকার কর্মচারীদের উল্লিখিত বেতন বন্ধ করে ৩৪,৪০২.৩২ কোটি টাকা সাশ্রয় করেছিল বলে জানা যায়। এই বিষয়ে ভারতীয় রক্ষা মজদুর সংঘের সাধারণ সম্পাদক তথা ন্যাশনাল কাউন্সিল অফ স্টাফ সাইডস (জেসিএম)-এর সদস্য মুকেশ সিং গত ২০ জানুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে চিঠি লিখেছেন। দেরি না করে বেতন পরিশোধের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

কাটা যাবে পেনশন, গ্র্যাচুইটির টাকা

এদিকে একটি রিপোর্ট প্রকাশ্যে উঠে এসেছে যা সকলের চিন্তার কারণ হতে পারে বৈকি। এক রিপোর্টে দাবি করা হচ্ছে, সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে সরকারি কর্মীদের পেনশন (Pension) এবং গ্র্যাচুইটি (Gratuity) সংক্রান্ত নিয়ম বদল করা হয়েছে। সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলস, ২০২১-এর ৮ নং বিধিতে সংশোধন আনা হয়েছে। নয়া নিয়ম অনুযায়ী, যদি কোনও সরকারি কর্মী গরহিত অপরাধ করেন বা কর্তব্যরত অবস্থায় নিজের দায়িত্ব সঠিক ভাবে পালন না করেন, তাহলে তাঁর অবসরের পর গ্র্যাচুইটি এবং পেনশন আটকে দেওয়া হবে।

da money

সূত্রের খবর, কেন্দ্রের নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাউজ রেন্ট অ্যালাউন্সে সংশোধন করা হয় মহার্ঘ ভাতার ভিত্তিতে। বর্তমানে ২৭, ১৮, ৯ শতাংশ হারে এইচআরএ পান সরকারি কর্মচারীরা। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বাড়ি ভাড়া ভাতার পরবর্তী সংশোধনীতে সর্বোচ্চ ৩ শতাংশ বৃদ্ধি হতে পারে। সর্বাধিক এইচআরএ হার ২৭ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হতে পারে। যাদের ভাতা ১৮ শতাংশ তারা ২০ শতাংশ হারে এইচআরএ পাবেন। এবং যাদের এইচআরএ ৯ শতাংশ থেকে বেড়ে দশ শতাংশ হবে।

সম্পর্কিত খবর