এই কাজ না করলে আর মিলবে না টিকিট! বদলে গেল রেলের নিয়ম, নয়া নির্দেশিকা IRCTC-র

ট্রেনে (Train) ভ্রমণ করেননি এমন মানুষকে বর্তমান সময়ে খুঁজে পাওয়া খুবই মুশকিল ব্যাপার। প্রত্যেকদিন কয়েক লাখ মানুষ ট্রেনে যাতায়াত করেন। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে বেশিরভাগ মানুষ ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে জোর দেন। আপনিও কি ট্রেনে ভ্রমণ করবেন ভাবছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

টিকিট বুকিংয়ের নিয়ম পাল্টাল IRCTC

আপনিও যদি ট্রেন জার্নিকে প্রাধান্য দিয়ে থাকেন, তাহলে এই খবরটি আপনার কাজে লাগবে। আজকাল বেশিরভাগ মানুষ অনলাইনে টিকিট (Ticket) বুক করে, তাই পরিবর্তিত নিয়ম সম্পর্কে সচেতন হওয়া আপনার পক্ষে গুরুত্বপূর্ণ। টিকিট বুকিং-এর ক্ষেত্রে সকলেই কমবেশি রেলওয়ে (Indian Railways) অ্যাপ আইআরসিটিসি (Indian Railway Catering and Tourism Corporation) ব্যবহার করেন। তবে এবার এই IRCTC-র মাধ্যমে টিকিট বুকিংয়ের নিয়মে বদল এনেছে আইআরসিটিসি।

   

রেলের পরিবর্তিত নিয়ম অনুযায়ী, টিকিট বুকিংয়ের জন্য আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে। আর আপনি যদি এই কাজটি না করেন তাহলে মহা বিপদে পড়তে পারেন কিন্তু। IRCTC জানিয়েছে, এখন থেকে অনলাইন টিকিট বুক করার আগে ব্যবহারকারীদের মোবাইল নম্বর এবং ই-মেইল আইডি যাচাই করতে হবে। ই-মেইল আইডি ও মোবাইল নম্বর যাচাই না করে আপনি অনলাইন টিকিট বুক করতে পারবেন না।

প্রসঙ্গত, লক্ষ লক্ষ আইআরসিটিসি অ্যাকাউন্ট রয়েছে, যাঁরা করোনার পর থেকে অনলাইন টিকিট বুক করেননি। আপনি যদি দীর্ঘদিন ধরে অনলাইনে টিকিট বুক না করে থাকেন তবে এই নিয়মটি আপনার ক্ষেত্রেও প্রযোজ্য হবে। এখন টিকিট বুক করতে হলে প্রথমে তা ভেরিফাই করতে হবে। কীভাবে করবেন?

train tickety

১) আগে IRCTC অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ভেরিফিকেশন উইন্ডোতে ক্লিক করুন। এবার এখানে আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বার ও ই-মেইল আইডি পূরণ করুন।
২) উভয় তথ্য প্রবেশ করার পরে, Verify/Verification বোতামে ক্লিক করুন।
৩) এখানে ক্লিক করার পর আপনার মোবাইলে OTP আসবে, সেটি প্রবেশ করে মোবাইল নম্বর ভেরিফাই করুন।
৪) ই-মেইল আইডিতে কোড দেওয়ার পর আপনার মেইল আইডি ভেরিফাই হয়ে যাবে।
৫) এরপর কোনও ঝঞ্ঝাট ছাড়াই অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে পারবেন।

 

সম্পর্কিত খবর