২ ঘণ্টার রাস্তা ১৫ মিনিটে, সমুদ্রের উপর দিয়ে ১০০ কিমি বেগে ছুটবে গাড়ি! ভারত পেল দীর্ঘতম সেতু

সকল অপেক্ষার অবসান ঘটিয়ে আজ সমুদ্রের ওপর তৈরি অটল সেতুর (Atal Setu) উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সেতুর বিশেষত্ব হল, ২ ঘণ্টার রাস্তা এবার মাত্র ১৫ মিনিটেই করতে পারবেন মানুষ। হ্যাঁ ঠিকই শুনেছেন। ভারতের দীর্ঘতম সমুদ্র সেতুর (india’s longest sea bridge) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী আজ যে ২২ কিলোমিটার দীর্ঘ অটল সেতুর উদ্বোধন করলেন তা ভারতের দীর্ঘতম সেতু হিসেবে নামাঙ্কিত হল। মুম্বাই ট্রান্সহারবার লিংকের (Mumbai Trans Harbour link Atal Setu) নামকরণ করা হয়েছে ‘অটল বিহারী বাজপেয়ী সেবারি- নহাভা শেভা অটল সেতু’।

মুম্বইয়ের দুই শহরকে যুক্ত করবে অটল সেতু

মুম্বাইয়ের ট্রাফিক বিশ্ববিখ্যাত। কিন্তু এবার এই সেতুর মাধ্যমে শহুরে ট্র্যাফিক সহজ হবে বলে দাবি। সবথেকে বড় কথা, এই অটল সেতু মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং নভি মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরকে এক সুতোয় সংযুক্ত করতে চলেছে। ছয় লেনের এই সেতু দিয়ে প্রতিদিন ৭০ হাজারের বেশি যানবাহন চলাচল করতে পারবে।

india’s longest sea bridge

   

সেতুর ওপর দিয়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চলবে যানবাহনগুলি, যা কয়েক মিনিটের মধ্যে ঘণ্টার পর ঘণ্টার যাত্রার সময়সীমা কমাবে। যদিও মোটরসাইকেল, মোপেড, থ্রি হুইলার, অটো ও ট্রাক্টর এই সেতুতে চলাচল করতে পারবে না। প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ এই সেতুটি দক্ষিণ মুম্বাই থেকে নভি মুম্বাইয়ের দূরত্ব অতিক্রম করতে সময় লাগবে মাত্র ১৫-২০ মিনিট। এতে দেড় থেকে দুই ঘণ্টার বেশি সময় সাশ্রয় হবে। শুধু তাই নয়, একটি অনুমান অনুযায়ী প্রতিটি গাড়ির জ্বালানি সাশ্রয় হবে প্রায় ৩০০ টাকা।

এই সেতু নির্মাণে পরিবেশের প্রতি বিশেষ নজর দেওয়া হয়েছে। ছয় লেন ছাড়াও দুই পাশে একটি করে এক্সিট লাইনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও, এই সেতুটি AI সহ ১৯০টি সিসিটিভি ক্যামেরা দিয়ে সজ্জিত। মুম্বাইকে গতি দেবে এই সেতুটি বলে মনে করা হচ্ছে। অটল সেতু সমুদ্রের উপরে প্রায় ১৬.৫ কিলোমিটার এবং মাটিতে প্রায় ৫.৫ কিলোমিটার দীর্ঘ।

atal setu

এই সেতুটি তৈরি করতে ১৭ হাজার ৮৪০ কোটি টাকা খরচ হয়েছে কেন্দ্রের। অটল সেতু কেবল দুটি বড় শহরকে কাছাকাছি আনবে না বরং এর চমৎকার ডিজাইন, সামুদ্রিক সৌন্দর্য মুম্বাইবাসীর নিত্যদিনের যাত্রা পথকে আরও রোমাঞ্চকর এবং সুন্দর করে তুলবে।

সম্পর্কিত খবর