ভারতে প্রথম, গোটা বিশ্বে আছেমাত্র ৩০টি! কাজিরাঙা উদ্যানে দেখা মিলল বিরল সোনালী বাঘের

অসমের (Assam) কাজিরাঙা জাতীয় উদ্যানে (Kaziranga National Park) দেখা মিলল বিরল প্রজাতির সোনালী বাঘের (Golden Tiger)। যার ভিডিও ক্রমশ ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া এই ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে সোনালি বাঘটিকে। এই গোল্ডেন টাইগার একদমই বিরল। গোল্ডেন টাইগারের বিশ্বব্যাপী জনসংখ্যা ৩০ এরও কম বলে, যার ফলে এটি খুব কমই দেখা যায়। বৈচিত্র্যময় বাস্তুতন্ত্রের কারণে, কাজিরাঙা এই বাঘের জন্য আদর্শ পরিবেশ সরবরাহ করে।

এটি দেশের একমাত্র সোনালি বাঘ৷ অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ এই গোল্ডেন টাইগারের ছবি ও ভিডিও শেয়ার করেছেন৷ যা দেখে নেটিজেনদের চোখ একপ্রকার কপালে উঠে গিয়েছে। এই ছবির মাধ্যমে, হিমন্ত বিশ্ব শর্মা নাগরিকদের প্রাকৃতিক সমৃদ্ধির দিকে ইতিবাচকভাবে চিন্তাভাবনা করতে অনুপ্রাণিত করেছেন। এই বিষয়টি শক্তিশালী ও সুরক্ষিত ভবিষ্যতের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়। সেই সঙ্গে প্রাকৃতিক সম্পদের গুরুত্বের কথাও মনে করিয়ে দিয়েছে এই ছবি।

   

গোল্ডেন টাইগারের পূর্ণ সুরক্ষা নিশ্চিত করতে স্থানীয় কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা বিনিময় করেছে।সোশ্যাল মিডিয়ায় প্রচুর ভালোবাসা পাচ্ছে এই সোনালি বাঘ। মানুষও তা অনেক শেয়ার করছে। ছবিতে এই বাঘটিকে এত সুন্দর লাগছে যে কেউ আদর করে এর নাম দিচ্ছে স্ট্রবেরি টাইগার, আবার কেউ দিচ্ছে ট্যাবি টাইগার।

ভারতীয় বন কর্মকর্তা (আইএফও) প্রবীণ কাসওয়ান তার টুইটার হ্যান্ডেলে এই তথ্য শেয়ার করেছেন। উল্লেখ্য, অসমে বাঘের সংখ্যা ২০১৮ সালে ১৫৯ থেকে বেড়ে ২০২১ সালে ২০০ হয়েছে। এছাড়া কাজিরাঙায় ১২১টি, মানসে ৪৮টি, ওরাংয়ে ২৮টি এবং নামেরি টাইগার রিজার্ভে ৩টি বড় বিড়াল রয়েছে।

সম্পর্কিত খবর