এই ভুলে আর মিলবে না চিকিৎসা! স্বাস্থ্যসাথীতে ব্যাপক রদবদল পশ্চিমবঙ্গ সরকারের, জারি বিজ্ঞপ্তি

আপনারও কি স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) আছে? তাহলে আপনার জন্য রইল একটি জরুরি খবর। নতুন বছরে এই স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে নতুন করে বড় সিদ্ধান্তের পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal)। এই জনদরদী প্রকল্প নিয়ে রাজ্য সরকারের নতুন নিয়ম সম্পর্কে জেনে রাখা জরুরি সকলের।

ওই স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় থাকা বেসরকারি হাসপাতালে জরুরী পরিষেবার নিয়মে বড়সড় বদল আনা হয়েছে। আর রাজ্য সরকারের এহেন বদলের প্রভাব পড়বে সাধারণ মানুষের ওপর। মূলত স্বাস্থ্যসাথী প্রকল্পে এমার্জেন্সি অর্থপেডিকের অপারেশনের নিয়মে বড় বদল আনল সরকার বলে খবর।

   

সরকারের নয়া নিয়ম অনুযায়ী, দুর্ঘটনা ঘটার ৪৮ ঘন্টার মধ্যে বেসরকারি হাসপাতালে রোগীকে আনতে হবে। এছাড়া জমা দিতে হবে দুর্ঘটনা সংক্রান্ত প্রামাণ্য সরকারি নথি। তবেই বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথীর আওতায় চিকিৎসার সুবিধা মিলবে নচেৎ নয়। এমনকি অপারেশন করতে হবে সরকারি পোর্টালে আগে থেকে নথিভুক্ত থাকা অর্থপেডিক সার্জেনকে। নথিভুক্ত সার্জেন অপারেশন না করলে মিলবে না স্বাস্থ্যসাথীর সুবিধা।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সরকার বেশ কিছু প্রকল্প এনে সকলকে চমকে দিয়েছিল। যার মধ্যে অন্যতম হলো এই স্বাস্থ্য সাথী প্রকল্প। স্বাস্থ্য সাথী প্রকল্পের মাধ্যমে প্রত্যেক পরিবার স্বাস্থ্য সেবার আওতায় থাকার সুযোগ পায়। এই প্রকল্পের নিয়ম অনুযায়ী প্রতি পরিবার দেড় লক্ষ টাকা পর্যন্ত প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষা পান।

swasthya sathi

এই প্রকল্পের আওতাধীন কোনও মানুষ যদি রোগে আক্রান্ত হন তাহলে সরকারের তরফে তাকে তিন লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার খরচ দেওয়া হবে। এদিকে এই প্রকল্পের আওতায় বিভিন্ন হাসপাতালকে রাখা হয়েছে যেখানে গেলে সাধারন মানুষ কম টাকার মধ্যে চিকিৎসা পরিষেবা পেয়ে যান

সম্পর্কিত খবর