মাধ্যমিক পাসেই নিয়োগ! মহিলাদের চাকরির সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার, রইল আবেদনের পদ্ধতি

আপনিও কি হন্যে হয়ে চাকরি (Job) খুঁজছেন? আপনিও কি মহিলা এবং বেকার? পশ্চিমবঙ্গের (West Bengal) বাসিন্দা? তাহলে আপনার জন্য রইল একটি বাম্পার খবর। চাকরির সন্ধানে রাস্তায় রাস্তায় হন্যে ঘোরার দিন শেষ। কারণ এবার জেলায় জেলায় এক ধাক্কায় বহু কর্মী নিয়োগ করা হবে। আর নিয়োগ হবে শুধু মহিলাদেরই।

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কী কাজ? কত বেতন? চাকরির জন্য কী কী যোগ্যতা প্রয়োজন? তাহলে অবশ্যই বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি। জানা গিয়েছে, জেলায় জেলায় বহু আশা কর্মীকে নিয়োগ (Asha Karmi Recruitment) করা হবে। আর এই মর্মে ইতিমধ্যে চাকরির বিজ্ঞপ্তি অবধি জারি করে দেওয়া হয়েছে। আবেদন জানানোর শেষ তারিখ ৩০ জানুয়ারি, ২০২৪। বিকেল ৫টা অবধি আবেদন করতে পারবেন।

   

জানা গিয়েছে,  সাব-ডিভিশনাল অফিসার সদর দার্জিলিং (Darjeeling) অফিস আশা কর্মি পদে নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দার্জিলিং জেলার প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন। দার্জিলিং মহকুমার আশা কর্মির শূন্যপদের জন্য শুধুমাত্র মহিলা প্রার্থীরা যোগ্য। আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা অফিসিয়াল বিজ্ঞপ্তিতে প্রদত্ত নির্ধারিত ফর্ম্যাট জুড়ে অফলাইনে আবেদন করতে পারেন।

প্রার্থীদের অবশ্যই কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক (Madhyamik Pariksha) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মাধ্যমিক পাস বা উচ্চতর যোগ্যতাসম্পন্ন প্রার্থীরাও যোগ্য হবেন এই চাকরির জন্য। তবে উচ্চতর যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে শুধুমাত্র মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। আবেদনকারীর বয়স হতে হবে ৩০-এর মধ্যে।

asha workers

আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্বীকৃত বোর্ডের মাধ্যমিক বা সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৯০ শতাংশ ওয়েটেজ এবং একটি সাক্ষাত্কারে স্কোর ১০% ওয়েটেজ এর উপর ভিত্তি করে নির্বাচন করা হবে। আবেদনকারীর কোনও প্রতিকূল অপরাধমূলক রেকর্ড থাকবে না যা তাকে এই পদের জন্য অনুপযুক্ত করে তোলে।

যেসব এলাকায় জনসংখ্যার বেশির ভাগই এসসি/এসটি সম্প্রদায়ের, সেখানে নির্বাচনের মানদণ্ড ঠিক রেখে সেই ক্যাটাগরির প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। গ্রেড ১ এবং ২ এসএইচজি সদস্য / প্রশিক্ষিত ডাইস / লিঙ্ক কর্মীদের নির্বাচনের মানদণ্ড স্থির রেখে অগ্রাধিকার দেওয়া হবে। জানা গিয়েছে, দর্জিলিং-এর পুলবাজার দেব ব্লক, জোরবাংলোর সুখিয়াপোখরি দেব ব্লক এবং রাংলি রঙ্গলিওট দেব ব্লকে আশা কর্মী নিয়োগ করা হবে।

সম্পর্কিত খবর