পুলিশ হওয়া আরও সহজ! সিভিকদের জন্য জোড়া ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, শুনে লাফাবেন

লক্ষীর ভাণ্ডার (Lakshmir Bhandar) থেকে শুরু করে ডিএ বা মহার্ঘ্য ভাতা (Dearness allowance) নিয়ে আজ রাজ্য বাজেটে (State Budget) একের পর এক ঘোষণা করেছে রাজ্য সরকার (Government Of West Bengal)। গতকাল পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী রাজ্য সরকারের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য্য ২০২৪ সালের লোকসভা ভোটের আগে রাজ্য বাজেট পেশ করেন।

চলতি বছরের বাজেট নিয়ে সমাজের সকল শ্রেণীর মানুষের মধ্যে একটা আলাদাই প্রত্যাশা কাজ করছিল। এদিকে সকলের কথা ভাবনা চিন্তা করে একের পর এক ঘোষণা করলেন চন্দ্রিমা ভট্টাচার্য্য । তাঁর তথা রাজ্য সরকারের ঘোষণাগুলি শুনে তাজ্জব হয়ে গিয়েছিলেন সকলে। রাজ্য সরকারি কর্মী (Employee) থেকে শুরু করে চলতি বছর সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteer), ভিলেজ পুলিশ এবং গ্রীন পুলিশকে নিয়ে বড় ঘোষণা করেছে রাজ্য সরকার।

   

রাজ্য সরকারের ঘোষণা শুনে একপ্রকার খুশিতে লাফাতে শুরু করেছেন অনেকে। বিশেষ করে সিভিক ভলেন্টিয়াররা। রাজ্য সরকার ঘোষণা করে, সিভিক ভলান্টিয়ার ও ভিলেজ পুলিশের বেতন বাড়ল ১০০০ টাকা করে। এর জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হবে রাজ্য সরকারের তরফে। শুধুমাত্র তাই নয়, এর পাশাপাশি, এখন থেকে রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য, যা এত দিন ১০ শতাংশ ছিল।

আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে সিভিক ভলেন্টিয়ারদের মতোই রাজ্যের অন্যান্য জেলায় কর্মরত সিভিক ভলেন্টিয়ারদের সমান অর্থাৎ তারা ৫৩০০ টাকা করে বোনাস পেয়ে যাবেন। এদিকে রাজ্যের এহেন সিদ্ধান্তের কারণে স্বাভাবিকভাবেই খুশি হওয়া বইছিল রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের মধ্যে। যদিও এবার সরকারের এক সিদ্ধান্তের কারণে বেতনের পাশাপাশি সংরক্ষণের সংখ্যাও এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেল।

সম্পর্কিত খবর