এবার বন্দে ভারতের বাথরুমে থাকবে গিজার, মিলবে এই নতুন সুবিধাগুলিও! ধামাকা আনছে রেল

বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেনকে (Train) নিয়ে দেশের সাধারণ মানুষের মধ্যে বিশেষ করে রেল প্রেমীদের মধ্যে উন্মাদনার শেষ নেই। উন্মাদনা বললে ভুল হবে, গর্বের শেষ নেই। বর্তমানে দেশের একপ্রকার সবকটি রাজ্যেই এই ট্রেন দৌড়াচ্ছে। এদিকে এই ট্রেনের জনপ্রিয়তা এতটাই বেড়ে গিয়েছে যে এর এখন নতুন নতুন ভেরিয়েন্ট আনছে রেল। বন্দে ভারত এক্সপ্রেস দেশের কয়েকটি ট্রেনের মধ্যে একটি যেখানে লোকেরা ভ্রমণ করতে চায়। এবার সামনে এল বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে বড় খবর। বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার সংস্করণ চালু করার প্রস্তুতি নিচ্ছে রেল।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, রাজধানী, দুরন্ত এবং শতাব্দী এক্সপ্রেসের চেয়ে বেশি গতিতে চলবে এই ট্রেন। বন্দে ভারত স্লিপার কোচের প্রথম প্রোটোটাইপ মার্চের মধ্যে প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে। রেল আধিকারিকদের মতে, এটি এপ্রিল মাসে পরীক্ষা করা হবে এবং ২০২৫ সালের শেষের দিকে ট্রেনটি চালু করা হবে।

   

এক উচ্চপদস্থ আধিকারিকের মতে, বন্দে ভারত স্লিপার ট্রেনগুলি এখানে অবস্থিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে (আইসিএফ) ডিজাইন করা হচ্ছে, যা ভ্রমণের সময় দু’ঘন্টা কমিয়ে দেবে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক জানিয়েছেন, ‘স্লিপার বন্দে ভারত ট্রেন চলবে রাতভর যাত্রার রুটে। এটি প্রথমে দিল্লি-মুম্বই এবং দিল্লি-হাওড়া রুটের মধ্যে চলবে।’

একই সঙ্গে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও এই বিষয়ে আপডেট দিয়েছেন। বন্দে ভারত স্লিপার, অমৃত ভারত এবং নমো ভারত ট্রেন যাত্রীদের অভিজ্ঞতা বদলে দিচ্ছে। অপর এক কর্মকর্তা জানিয়েছেন, বন্দে ভারত স্লিপার ট্রেনগুলিতে আধুনিক অভ্যন্তর নকশা থাকবে। এই ট্রেনে ১৬টি কোচ থাকবে। ৩টি টায়ার, ২টি টায়ার এবং ১টি এসি কোচ থাকবে। আইসিএফ এবং বেঙ্গালুরু-ভিত্তিক ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল) কারখানা নতুন স্লিপার কোট তৈরি করছে। বার্থ, এয়ার ডাক্ট, ক্যাবল ডাক্ট, ওয়াশরুমের ডিজাইন নিয়ে কাজ করা হচ্ছে।

vande bharat sleeper

সবথেকে বড় কথা আপনি বন্দে ভারতে বাথরুমে গরম জলে স্নান করতে পারবেন। থাকবে ঝাঁ চকচকে টয়লেট যেখানে আপনি গরম জলে স্নান করে ফ্রেশ হয়ে আপনার নিজের গন্তব্যে যেতে পারবেন। এতদিন ধরে এই পরিষেবা হাওড়া দিল্লি রুটের রাজধানী এক্সপ্রেসেই ছিল। কিন্তু দেশের সবচেয়ে অভিজাত এই দূরপাল্লার ট্রেনকে রীতিমতো টেক্কা দিতে ময়দানে নামতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস।

সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরের প্রথম ছয় মাসের মধ্যেই বন্দে ভারতের মেট্রো এবং স্লিপার সংস্করণ ট্র্যাকে নামানোর পরিকল্পনা করছে রেল বোর্ড। এর মধ্যে স্লিপার ভার্সনে থাকা যাত্রীরা অন্যান্য দূরপাল্লার ট্রেনের মধ্যে শুয়ে শুয়ে ভ্রমন করতে পারবেন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর